বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মানিক ঘনিষ্ঠ প্রাথমিক শিক্ষা সংসদের কর্মীকে তলব ইডির

মানিক ঘনিষ্ঠ প্রাথমিক শিক্ষা সংসদের কর্মীকে তলব ইডির

প্রতীকী ছবি

তদন্তকারীরা জানিয়েছেন, নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার প্রাথমিক শিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের অত্যন্ত বিশ্বস্ত ছিলেন অর্ণববাবু। তাঁর নির্দেশে যাবতীয় ইমেল করতেন তিনি। ভুয়ো সুপারিশপত্রসহ অন্যান্য নথি পাঠানোর দায়িত্ব সামলাতেন তিনি।

নিয়োগ দুর্নীতিকাণ্ডে এবার ইডির নজরে প্রাথমিক শিক্ষা সংসদের করণিক অর্ণব বসু। তাঁর বাড়ি ও দফতরে তল্লাশির পর এবার তাঁকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। শুক্রবারই হাজিরা দিতে বলা হয়েছে তাঁকে। ইতিমধ্যে অর্ণববাবুর মোবাইল ফোন ও ল্যাপটপ বাজেয়াপ্ত করেছেন গোয়েন্দারা।

তদন্তকারীরা জানিয়েছেন, নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার প্রাথমিক শিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের অত্যন্ত বিশ্বস্ত ছিলেন অর্ণববাবু। তাঁর নির্দেশে যাবতীয় ইমেল করতেন তিনি। ভুয়ো সুপারিশপত্রসহ অন্যান্য নথি পাঠানোর দায়িত্ব সামলাতেন তিনি। ফলে এই দুর্নীতির খুঁটিনাটি ব্যাপারে অর্ণব বসুর বিস্তারিত ধারণা রয়েছে বলে মনে করছেন গোয়েন্দারা। সঙ্গে এই দুর্নীতিতে অর্ণববাবু আর্থিকভাবে লাভবান হয়েছিলেন বলেও ধারণা তাঁদের।

বৃহস্পতিবার বিধাননগরে অর্ণব বসুর ফ্ল্যাটে দীর্ঘক্ষণ তল্লাশি চালান ইডির গোয়েন্দারা। সেখান থেকে তাঁর ল্যাপটপ ও ফোন বাজেয়াপ্ত করেন। গোয়েন্দারা মনে করছেন, ওই ল্যাপটপ ও ফোন থেকে বহু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। ল্যাপটপ ও ফোন থেকে তথ্য সংগ্রহের প্রক্রিয়া শুরু করেছেন গোয়েন্দারা। সঙ্গে সেই তথ্য খতিয়ে দেখার কাজও শুরু হয়েছে। কী ভাবে নিয়োগ দুর্নীতির জাল সুপারিশপত্র তৈরি হত। কী করে তা পাঠানো হত চাকরিপ্রার্থীদের কাছে। তা বিস্তারে জানা যাবে বলে মনে করছে ED.

 

বন্ধ করুন