বাড়ি > বাংলার মুখ > কলকাতা > ৫০০ কোটির শেয়ার ৮৫ কোটিতে বিক্রির অভিযোগ, নবান্নের ৪ আমলাকে নোটিশ ED-র
ফাইল ছবি
ফাইল ছবি

৫০০ কোটির শেয়ার ৮৫ কোটিতে বিক্রির অভিযোগ, নবান্নের ৪ আমলাকে নোটিশ ED-র

  • অর্থসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ও প্রাণীসম্পদ বিকাশ দফতরের তৎকালীন সচিব ভগবতীপ্রসাদ গোপালিকা, রাজেশ সিংহ ও রাজীব কুমার (IAS)কে ডেকে পাঠিয়েছে ইডি।

মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রিতে দুর্নীতির অভিযোগে এবার রাজ্যের অর্থসচিব-সহ ৪ জন আমলার বক্তব্য জানতে চাইল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কংগ্রেস নেতা অধীর চৌধুরীর করা মামলায় ওই ঘটনায় তদন্তে নামে ইডি। সচিবদের কাছে সমন পৌঁছতেই শাসকের দাবি, বিধানসভা ভোটের কথা মাথায় রেখে তৃণমূলকে বিপাকে ফেলতে এই পদক্ষেপ। 

সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেশন অনুসারে মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রির মামলায় অর্থসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ও প্রাণীসম্পদ বিকাশ দফতরের তৎকালীন সচিব ভগবতীপ্রসাদ গোপালিকা, রাজেশ সিংহ ও রাজীব কুমার (IAS)কে ডেকে পাঠিয়েছে ইডি। ২২ জুনের মধ্যে তাদের হাজিরা দিতে বলা হয়েছে। তবে কোনও কারণে তাঁরা সশরীরে হাজির হতে না পারলে ভিডিয়ো কনফারেন্সিংয়ে বা লিখিত ভাবে বক্তব্য জানাতে পারেন। এব্যাপারে ইডির কোনও প্রতিক্রিয়া মেলেনি। প্রতিক্রিয়া মেলেনি আমলাদেরও।

মেট্রো ডেয়ারিতে রাজ্য সরকারের ৪৩ শতাংশ শেয়ার ছিল। সেই শেয়ার মাত্র ৮৫ কোটি টাকায় কেভেন্টার্সকে বিক্রি করে দেয় রাজ্য। এর পর সংস্থার ১৫ শতাংশ শেয়ার ১৭০ কোটি টাকায় সিঙ্গাপুরের একটি সংস্থাকে বিক্রি করে কেভেন্টার্স। বিরোধীদের অভিযোগ, জেনে বুঝে জলের দরে মেট্রো ডেয়ারিকে কেভেন্টার্সের হাতে তুলে দিয়েছে রাজ্য সরকার। যে দরে কেভেন্টার্স সিঙ্গপুরের সংস্থাকে শেয়ার বিক্রি করেছে সেই দরে সরকার শেয়ার বিক্রি করতে গেলে ৫০০ কোটি টাকা রাজ্যের কোষাগারে। 

সরকারের দাবি, সমস্ত নিয়ম মেনে ২ বার টেন্ডার ডেকে শেয়ার বিক্রি করা হয়েছে। এতে কোথাও কোনও গাফিলতি নেই। এবার কেভেন্টার্স কাকে কত দরে শেয়ার বিক্রি করবে তা দেখার দায়িত্ব সরকারের নয়। 

 

বন্ধ করুন