বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মেট্রো ডেয়ারি শেয়ার বিক্রির তদন্তে প্রাক্তন প্রাণীসম্পদ সচিবকে তলব ED-র
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মেট্রো ডেয়ারি শেয়ার বিক্রির তদন্তে প্রাক্তন প্রাণীসম্পদ সচিবকে তলব ED-র

  • যে সময় বেনিয়ম হয়েছে বলে অভিযোগ, তখন রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ মন্ত্রী ছিলেন বিপি গোপালিকা। যে বৈঠকে শেয়ার বিক্রির সিদ্ধান্ত হয় সেখানেও হাজির ছিলেন তিনি।

মেট্রো ডেয়ারির শেয়ার হস্তান্তরে বেনিয়মের তদন্তে রাজ্যের প্রাক্তন প্রাণীসম্পদ বিকাশ সচিব বিপি গোপালিকাকে তলব করল ইডি। আগামী ২৪ মার্চ তাঁকে নথিপত্র নিয়ে সিজিও কমপ্লেক্সে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকারের অধীনস্থ মেট্রোডেয়ারির শেয়ার বাজারদরের থেকে অনেক কমে বেসরকারি সংস্থা কেভেন্টার্সকে বিক্রি করার অভিযোগ তুলেছে বিরোধীরা। 

২০১৭ সালে বেসরকারি সংস্থা কেভেন্টার্স অ্যাগ্রোকে মেট্রো ডেয়ারির ৪৭ শতাংশ শেয়ার বিক্রি করে দেয় রাজ্য সরকার। তার আগে ওই সংস্থায় ৫৩ শতাংশ অংশীদারিত্ব ছিল কেভেন্টার্সের। অভিযোগ মাত্র ৮৫ কোটি টাকায় মেট্রো ডেয়ারির শেয়ার বিক্রি করেছিল রাজ্য সরকার। তার কয়েক সপ্তাহের মধ্যে ওই শেয়ারের একাংশ সিঙ্গাপুরের একটি সংস্থাকে ৪ গুণ দামে বিক্রি করে কেভেন্টার্স। 

এই লেনদেনে রাজ্য সরকারের মন্ত্রী ও আধিকারিকদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ সরব হয়েছে বাম – কংগ্রেস – বিজেপি। তাদের দাবি, মেট্রো ডেয়ারির শেয়ারের দাম সেই সময় ১০০ কোটি টাকার বেশি ছিল। টেবিলের তলা দিয়ে লেনদেন করে সেই শেয়ার জলের দরে কেভেন্টার্সের হাতে তুলে দেওয়া হয়েছে। 

যে সময় বেনিয়ম হয়েছে বলে অভিযোগ, তখন রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ মন্ত্রী ছিলেন বিপি গোপালিকা। যে বৈঠকে শেয়ার বিক্রির সিদ্ধান্ত হয় সেখানেও হাজির ছিলেন তিনি। কেন বাজারদরের থেকে কম দামে কেভেন্টার্সকে শেয়ার বিক্রি করা হল তা তাঁর কাছে জানতে চান গোয়েন্দারা। 

মেট্রো ডেয়ারি মামলায় চলতি সপ্তাহেই স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে তলব করেছিল ইডি। তাতে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তলব পড়ল প্রাক্তন প্রাণীসম্পদ সচিবের। যার পিছনে রাজনৈতিক অংক দেখছেন অনেকে।

 

বন্ধ করুন