ফাইল ছবি
ফাইল ছবি

COVID 19 আক্রান্ত প্রসূতি, বন্ধ হল কলকাতা মেডিক্যাল কলেজের ইডেন বিল্ডিং

  • রোগীদের স্থানান্তরিত করা হয়েছে অন্য হাসপাতালে। চিকিৎসদের কোয়ারেনটাইনে পাঠিয়েছে কর্তৃপক্ষ।

যে নারকেলডাঙায় লকডাউন মানা হচ্ছে না বলে রাজ্যকে ২ দিন আগে সতর্ক করেছিল কেন্দ্র, সেখানেই মিলল করোনা রোগীর সন্ধান। আর তার জেরে বন্ধ করে দিতে হল কলকাতা মেডিক্যাল কলেজের প্রসূতি বিভাগ। সোমবার সেখানে ভর্তি এক প্রসূতির COVID 19 পজিটিভ রিপোর্ট আসার পর এই সিদ্ধান্ত নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রসূতি বিভাগ ইডেন ভবনে সিজারিয়ান পদ্ধতিতে প্রসব হয় নারকেলডাঙার বাসিন্দা এক মহিলার। প্রসবের পরই তাঁর শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। তাঁর লালারসের নমুনা পরীক্ষায় পাঠান চিকিৎসকরা। রিপোর্ট এলে জানা যায় তিনি করোনা আক্রান্ত। এর পরই গোটা ওয়ার্ডে শোরগোল পড়ে।

করোনা হাসপাতাল তৈরির জন্য ইতিমধ্যে কলকাতা মেডিক্যাল কলেজ খালি করে ফেলা হয়েছে। ইডেন বিল্ডিং-সহ কয়েকটি ভবনে কিছু রোগী রয়েছেন। তাঁদেরও চিকিৎসা চলছে আইসোলেশনে। কিন্তু ইডেন বিল্ডিয়ের ওটি একটাই। সেখানে করোনা আক্রান্ত মহিলার অস্ত্রোপচারের পর আরও প্রসব হয়েছে।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, প্রতিটি অস্ত্রোপচারের আগে স্যানিটাইজ করা হয়েছে ওটি। কিন্তু তার পরও সংক্রমণের আশঙ্কা রয়েছে বলে মনে করছেন চিকিৎসকরা। এর পরই ইডেন বিল্ডিং বন্ধ করার সিদ্ধান্ত নেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, সেখানে ভর্তি রোগীদের অন্যান্য মেডিক্যাল কলেজে স্থানান্তরিত করা হয়েছে। সঙ্গে নজর রাখতে বলা হয়েছে তাদের শারীরিক অবস্থার ওপর। এছাড়া ওই বিভাগের চিকিৎসক ও নার্সদেরও কোয়ারেনটাইনে পাঠানো হয়েছে।



বন্ধ করুন