বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > HS: উচ্চ মাধ্যমিকে রিভিউয়ের নিয়মে বড় পরিবর্তন আনছে শিক্ষা সংসদ
 (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

HS: উচ্চ মাধ্যমিকে রিভিউয়ের নিয়মে বড় পরিবর্তন আনছে শিক্ষা সংসদ

  • উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর দেখা যাচ্ছে, অনেক স্কুলই রয়েছে যেখানে বেশিরভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। পাশ করিয়ে দেওয়ার দাবিতে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখায় পরীক্ষার্থীরা।

‌উচ্চ মাধ্যমিকে ফেল করায় রাজ্য জুড়ে বিক্ষোভে সামিল ব্যর্থ পরীক্ষার্থীরা। বিক্ষোভের জেরে এবার উচ্চ মাধ্যমিকে রিভিউয়ের নিয়মে বড়সড় পরিবর্তন আনছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। দ্রুত এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে শিক্ষা সংসদ সূত্রে জানানো হয়েছে।

শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে, আগে উচ্চ মাধ্যমিকে দুটি খাতা রিভিউ করা যেত। কিন্তু এবার থেকে উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থীরা সব কটি খাতাই রিভিউ করাতে পারবেন। তবে এই নিয়ম শুধুমাত্র এক বছরের জন্যই প্রযোজ্য হবে। খুব তাড়াতাড়ি এই বিজ্ঞপ্তি জারি করা হবে। ইতিমধ্যে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগামী ২০ জুন থেকে খাতা রিভিউ করতে পারবেন পরীক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে সেই কথা জানিয়েও দেওয়া হয়েছে। অনলাইনের মাধ্যমেই এই রিভিউ বা স্ক্রুটিনির আবেদন করা যাবে।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের পর দেখা যাচ্ছে, অনেক স্কুলই রয়েছে যেখানে বেশিরভাগ পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছেন। পাশ করিয়ে দেওয়ার দাবিতে রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখায় পরীক্ষার্থীরা। রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়। অকৃতকার্য পরীক্ষার্থীরা দাবি জানাতে থাকেন, যারা ভালোভাবে পরীক্ষা দেননি তাঁরা পাশ করে গেছে। আর তাঁদের অন্যায়ভাবে ফেল করিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে একাধিক অভিযোগ আসার পরই নড়েচড়ে বসেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

বন্ধ করুন