বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দীর্ঘদিন বন্ধ থাকা স্কুল ভবনগুলির মেরামতির হিসাব চাইল বিকাশ ভবন
ফাইল ছবি
ফাইল ছবি

দীর্ঘদিন বন্ধ থাকা স্কুল ভবনগুলির মেরামতির হিসাব চাইল বিকাশ ভবন

  • স্কুলগুলিকে মেরামত করতে তাই ১৫ সেপ্টেম্বরের মধ্যে জেলাশাসকদের কাছে খরচের হিসাব চেয়েছে বিকাশ ভবন। মনে করা হচ্ছে পুজোর আগেই স্কুল মেরামতিতে হাত দেবে সরকার।

অবশেষে রাজ্যে স্কুল খোলার তোড়জোড় শুরু করল সরকার। ২ বছর ধরে বন্ধ স্কুলগুলিকে মেরামত করে পুরনো অবস্থায় ফেরাতে মোট কত টাকা লাগবে তা দ্রুত শিক্ষা দফতরকে জানাতে বলল বিকাশ ভবন। রাজ্যের বিভিন্ন জেলার জেলাশাসকদের কাছে চিঠি দিয়ে খরচের বহর জানতে চেয়েছে সরকার। ১৫ সেপ্টেম্বরের মধ্যে দিতে হবে তথ্য।

পুজোর পর রাজ্যে স্কুল খুলতে পারে বলে আভাস দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওদিকে ২ বছর ধরে বন্ধ থাকায় অধিকাংশ স্কুল ভগ্নদশায় পরিণত হয়েছে। জানলা দরজা ভেঙে পড়েছে। কোথাও ফাটল ধরেছে ভবনে। কোথাও স্কুল ভবন ঘিরে ধরেছে আগাছায়। এই পরিস্থিতিতে স্কুলগুলিকে পুরনো চেহারায় না ফিরিয়ে খুললে অঘটন ঘটতে পারে বলে অনুমান শিক্ষা দফতরের আধিকারিকদের।

স্কুলগুলিকে মেরামত করতে তাই ১৫ সেপ্টেম্বরের মধ্যে জেলাশাসকদের কাছে খরচের হিসাব চেয়েছে বিকাশ ভবন। মনে করা হচ্ছে পুজোর আগেই স্কুল মেরামতিতে হাত দেবে সরকার। তার পর সেখানে চলবে স্যানিটাইজেশনের কাজ। যাতে পুজোর ছুটির পর ন্যূনতম ক্লাস শুরু করতে কোনও বাধা না থাকে।

২০২০ সালের মার্চ থেকে বন্ধ রয়েছে রাজ্যের স্কুলগুলি। গত বছর জানুয়ারিতে কিছু জায়গায় নবম থেকে দ্বাদশের পঠনপাঠন শুরু হলেও করোনা সংক্রমণের জেরে ফের তা বন্ধ হয়ে যায়।

বন্ধ করুন