বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা আতঙ্ক দূরে সরিয়ে বাংলায় খুলতে পারে স্কুল, মুখ্যসচিবকে চিঠি শিক্ষা দফতরের
(ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
(ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

করোনা আতঙ্ক দূরে সরিয়ে বাংলায় খুলতে পারে স্কুল, মুখ্যসচিবকে চিঠি শিক্ষা দফতরের

  • আগের বারের মতো এবারও প্রাথমিক ভাবে স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণী খোলার প্রস্তাব দিয়েছে শিক্ষা দফতর।

করোনা আবহে স্কুল বন্ধ হয়েছিল জানুয়ারির শুরুতেই। তবে এরই মধ্যে রাজ্যে খোলা থেকেছে সিনেমা হল, শপিং মল; হয়েছে মেলা। এই পরিস্থিতিতে স্কুল খোলার দাবি উঠছিল বিভিন্ন মহল থেকে। এই আবহে এবার স্কুল খোলার জন্য প্রস্তুতি শুরুর বিষয়ে চিন্তাভাবনা করেছে রাজ্য সরকার। জানা গিয়েছে, শুক্রবার এই নিয়ে রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দেয় রাজ্যের শিক্ষা দফতর। আগের মতো ধাপে ধাপে স্কুল খোলার পক্ষেই প্রস্তাব পেশ করেছে শিক্ষা দফতর। জানা গিয়েছে, প্রাথমিক ভাবে স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণী খোলার প্রস্তাব দিয়েছে শিক্ষা দফতর।

এর আগে করোনা কাঁটা দূরে সরিয়ে রেখে কালীপুজোর পর দরজা খুলেছিল স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির। তবে নভেম্বরে স্কুল খুললেও ফের জানুয়ারি শুরু হতে না হতেই ফের তালা ঝোলে শিক্ষা প্রতিষ্ঠানগুলির দরজায়। তবে ওমিক্রন ততটা মারাত্মক নয় বলে ফের একবার স্কুল খোলার কথা ভাবছে সরকার।

এদিকে স্বাস্থ্য দফতরও জানাচ্ছে, শিশুদের ক্ষেত্রে খুব একটা চিন্তার কারণ নয় ওমিক্রন। এই আবহে শিক্ষা দফতরের প্রস্তাব অনুযায়ী স্কুল শিক্ষা দফতর বিষয়টি নিয়ে শীঘ্রই রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসবে বলে জানা গিয়েছে। তবে স্বাস্থ্য দফররের সবুজ সংকেত পেলে তবেই স্কুল খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার। তবে স্কুল খুললেও আগের মতোই নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস প্রথমে শুরু হবে। তারপর ধাপে-ধাপে নিচু ক্লাসগুলোর পঠনপাঠনের কথা ভাববে রাজ্য সরকার৷ উল্লেখ্য, ওমিক্রনের ধাক্কা সামলে সম্প্রতি রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকার। এই পরিস্থিতিতে এবার বঙ্গেও স্কুলের দরজা খুলতে পারে পড়ুয়াদের জন্য।

বন্ধ করুন