বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'দেশের প্রথম প্রধানমন্ত্রী নেতাজি' সিলেবাসে অন্তর্ভুক্ত করার ঘোষণা ব্রাত্য বসুর
ব্রাত্য বসু। ফাইল ছবি।

'দেশের প্রথম প্রধানমন্ত্রী নেতাজি' সিলেবাসে অন্তর্ভুক্ত করার ঘোষণা ব্রাত্য বসুর

  • সিলেবাস কমিটিকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন তিনি।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ট্যাবলো বিতর্কের মধ্যেই নেতাজিকে দেশের প্রথম প্রধানমন্ত্রী করা নিয়ে সরব হয়েছেন তৃণমূল নেতৃত্ব। তৃণমূলের মুখপত্র জাগোবাংলাতেও গত ২৩ জানুয়ারি এই বিষয়টি নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। এবার সুভাষচন্দ্র বসুকে দেশের প্রথম প্রধানমন্ত্রী করা নিয়ে সওয়াল করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শুধু তাই নয়, পাঠ্যপুস্তকের সিলেবাসেও এই বিষয়টি অন্তর্ভুক্ত করা নিয়ে বড় ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এর জন্য সিলেবাস কমিটিকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার শিক্ষামন্ত্রী জানিয়েছেন, 'নেতাজিকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার বিষয়ে সিলেবাস কমিটিকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। কোনও প্রশ্ন থাকলে সেটা সিলেবাস কমিটিতে আলোচনা করা হবে।' যদিও সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার এখনও পর্যন্ত এ বিষয়ে কোনও সিদ্ধান্তের কথা জানাননি।

নেতাজির প্রথম প্রধানমন্ত্রী হওয়ার প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, 'পরাধীন অখন্ড ভারতবর্ষের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন নেতাজি। ১৯৪৩ সালে নেতাজি প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন। এরপর নিজের ক্যাবিনেটও গঠন করেছিলেন তিনি।'

শিক্ষামন্ত্রী এই উদ্যোগের প্রশংসা করেছেন তৃণমূলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষ। একইসঙ্গে নেতাজিকে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি দেওয়া নিয়ে কেন্দ্র সরকার কেন ব্যবস্থা নেয়নি তার সমালোচনা করেছেন তিনি। সেইসঙ্গে নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকার কোনওরকমের কার্যকরী পদক্ষেপ করেনি বলেও সমালোচনা করেছেন কুণাল ঘোষ। তিনি মনে করেন, নেতাজিকে প্রথম প্রধানমন্ত্রী হিসেবে স্বীকৃতি দিতে রাজ্য সরকারই এগিয়ে এসেছে।

বন্ধ করুন