বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Price Hike: ‌দাম বাড়ল চিকেন–ডিমের, রথযাত্রার আগে জোড়া ধাক্কা
মুরগির মাংস এবং মুরগির ডিমের দাম বাড়ল।

Price Hike: ‌দাম বাড়ল চিকেন–ডিমের, রথযাত্রার আগে জোড়া ধাক্কা

  • চিকেনের দাম বেড়েই চলেছে। মে মাসের মাঝামাঝি কাটা চিকেনের দাম পৌঁছে যায় ২৯০ টাকায়। ১১ জুন অবশ্য দাম কমে হয় ২২০ টাকা হয়েছিল। এবার ফের তা বেড়ে গেল। জুন মাসের ১৮ তারিখ থেকে দাম ফের বাড়তে শুরু করেছে।

আবার মুরগির মাংস এবং মুরগির ডিমের দাম বাড়ল। আর তাতেই নাভিশ্বাস উঠেছে মধ্যবিত্তের। আজ, শুক্রবার কলকাতার খুচরো বাজারে কাটা মুরগির মাংসের কেজি ২৬০ থেকে ২৭০ টাকা। আর ডিমের দামও সাড়ে ৬ টাকা স্পর্শ করেছে। এই দামবৃদ্ধির ফলে পকেটে টান পড়েছে আমজনতার।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ স্থানীয় সূত্রে খবর, রথযাত্রার প্রাক্কালে জোড়া ধাক্কা খেল মধ্যবিত্ত বাঙালি। কারণ চিকেন এবং পোলট্রির ডিমের দাম একসঙ্গে বেড়ে গিয়েছে। এদিকে বিক্রেতাদের দাবি, জোগান কম থাকায় দাম বেড়েছে। কলকাতার পাইকারি বাজারেও আজ গোটা মুরগি বিক্রি হয়েছে ১৪৯ টাকা দরে।

ঠিক কী পরিস্থিতি তৈরি হয়েছে?‌ চিকেনের দাম বেড়েই চলেছে। মে মাসের মাঝামাঝি কাটা চিকেনের দাম পৌঁছে যায় ২৯০ টাকায়। ১১ জুন অবশ্য দাম কমে হয় ২২০ টাকা হয়েছিল। এবার ফের তা বেড়ে গেল। জুন মাসের ১৮ তারিখ থেকে দাম ফের বাড়তে শুরু করেছে। এখন আরও দাম বৃদ্ধি হয়ে গেল।

কেন হঠাৎ দাম বাড়ল?‌ জানা গিয়েছে, তীব্র দাবদাহে দক্ষিণবঙ্গের বসিরহাট, আরামবাগ,বারুইপুর–সহ বিভিন্ন জায়গার হ্যাচারিতে প্রজনন এবং উৎপাদন ব্যাপক হারে কমে গিয়েছে। তাই সরবরাহ হচ্ছেও কম। সুতরাং জোগান কম থাকায় মুরগির মাংস এবং ডিমের দাম বেড়ে গিয়েছে। শুক্রবার ডিমের দাম বাড়ল ১ টাকা।

বন্ধ করুন