বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ৫ টাকায় ডিম–ভাত, সঙ্গে সবজি আর ডাল, সোমবার থেকে বাংলায় চালু ‘‌মায়ের রান্নাঘর’
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

৫ টাকায় ডিম–ভাত, সঙ্গে সবজি আর ডাল, সোমবার থেকে বাংলায় চালু ‘‌মায়ের রান্নাঘর’

  • এবারের বাজেট বা ভোট অন অ্যাকাউন্টে ‘‌মা’‌ প্রকল্পের অধীন রাজ্যব্যাপী কমন কিচেন তৈরি করার কথা জানান মুখ্যমন্ত্রী। এই বাবদ আগামী অর্থবর্ষে ১০০ কোটি টাকা ব্যয় বরাদ্দর ঘোষণা করেছেন মমতা।

দোকান থেকে একপিস ডিম কিনতে এখন খরচ করতে হয় ৬ টাকা। ট্রে ধরে কিনলেও একটা ডিম ৫ টাকার কমে মিলছে না। কিন্তু যদি ৫ টাকাতেই একথালা ভাত, সবজি, ডাল এবং সঙ্গে একটি পিস ডিমের ঝোল দেওয়া হয়?‌ সোমবার থেকে আপাতত কলকাতায় আর পরে সারা বাংলায় এই দামেই মিলবে এত খাবার। সৌজন্যে, পশ্চিমবঙ্গ সরকার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের নতুন উদ্যোগ ‌‘‌মা কিচেন’‌ বা ‘‌মায়ের রান্নাঘর’‌।

এবারের বাজেট বা ভোট অন অ্যাকাউন্টে ‘‌মা’‌ প্রকল্পের অধীন রাজ্যব্যাপী কমন কিচেন তৈরি করার কথা জানান মুখ্যমন্ত্রী। এই বাবদ আগামী অর্থবর্ষে ১০০ কোটি টাকা ব্যয় বরাদ্দর ঘোষণা করেছেন মমতা। এ ব্যাপারে তিনি জানিয়েছিলেন, ‘‌রাজ্যের দুঃস্থ মানুষজন যাতে দু’‌বেলা খেতে পায় সেই লক্ষ্যে ‘‌মা’‌ নামে একটি নতুন প্রকল্প গ্রহণ করা হবে। যার মাধ্যমে বিভিন্ন জায়গায় সকলের জন্য স্বল্প মূল্যে কমন কিচেন অর্থাৎ রান্না–করা খাবার দেওয়া চালু হবে।’

সেই ঘোষণা মতো ভোটের আগে আগেই কলকাতা–সহ সারা রাজ্যে এই ‘‌মা কিচেন’‌ চালু করছে সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী ১৫ ফেব্রুয়ারি, সোমবার থেকে রাজ্যজুড়ে চালু হচ্ছে ‘‌মা কিচেন’‌ বা ‘‌মায়ের রান্নাঘর’‌। কলকাতা থেকেই শুরু হচ্ছে এই উদ্যোগ। কলকাতা পুরসভার প্রতিটি বরোয় চালু করা হচ্ছে এই কমিউনিটি কিচেন। সেখানে ৫ টাকায় ডিম–ভাত মিলবে। আর তাতে থাকবে ২০০ গ্রাম চালের ভাত, সবজি, ডাল এবং একটি করে ডিম। দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত দেওয়া হবে খাবার।

প্রথমে ১৬টি বরোতে এই মা কিচেন চালু হবে। তার পর ধাপে ধাপে এই কমিউনিটি কিচেন চালু হবে কলকাতার প্রতিটি ওয়ার্ডে। প্রথম পর্যায়ে যে ‘‌মা কিচেন’‌গুলি চালু হচ্ছে সেখানে প্রতিদিন পাঁচশো থেকে হাজার জনের রান্না করা হবে বলে জানা গিয়েছে। আগামী সোমবার ভার্চুয়াল মাধ্যমে ‘‌মা কিচেন’‌–এর সূচনা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বন্ধ করুন