বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার থেকে বড় বড় অ্যাপার্টমেন্টের নির্বাচন হবে অনলাইনেই, রায় দিল হাইকোর্ট
আরবানা

এবার থেকে বড় বড় অ্যাপার্টমেন্টের নির্বাচন হবে অনলাইনেই, রায় দিল হাইকোর্ট

  • মামলাকারীদের পক্ষে আইনজীবী শ্রীজীব চক্রবর্তী জানান, ‘‌আদালত ইমেড আইডি সহ ভোটারদের তালিকা ভোটের আগে প্রকাশ করার নির্দেশ দিয়েছে।’‌ যদিও আদালতকে জানানো হয়েছিল, অনলাইনের মাধ্যমে ভোট হলে ব্যালটের গোপনীয়তা সুরক্ষিত থাকবে না। কিন্তু সেই যুক্তি টোপে টেকেনি।

‌এবার থেকে বড় বড় অ্যাপার্টমেন্টে বোর্ড অফ ম্যানেজার্সের নির্বাচন হবে অনলাইনেই। সম্প্রতি একটি অ্যাপার্টমেন্টের নির্বাচন সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে এই কথাই জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। এর ফলে ওয়েস্ট বেঙ্গল অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্টের আওতায় যত অ্যাপার্টমেন্ট রয়েছে, সেখানে এই নিয়ম প্রযোজ্য হবে।

কিছুদিন আগেই নিউটাউনের রোজ ডেল অ্যাপার্টমেন্টে বোর্ড অফ ম্যানেজার্স ভেঙে দেয় ওয়েস্ট বেঙ্গল অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্টের জন্য তৈরি কম্পিটেন্ট অথরিটি। সেখানে প্রশাসন নিযুক্ত করা হয়। কম্পিটেন্ট অথরিটির এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যায় নিউটাউনের ওই আবাসনের সদস্যরা। এই পরিপ্রেক্ষিতে বিচারপতি রাজশেখর মান্থার জানিয়েছেন, অনলাইন পদ্ধতির মাধ্যমেই অ্যাপার্টমেন্ট ওনারশিপ অ্যাক্টের আওতাভুক্ত সব আবাসনের নির্বাচন হবে। আবাসিকরা ইলেকট্রনিক ব্যালটের মাধ্যমে ভোট দেবেন। মামলাকারীদের পক্ষে আইনজীবী শ্রীজীব চক্রবর্তী জানান, ‘‌আদালত ইমেড আইডি-সহ ভোটারদের তালিকা ভোটের আগে প্রকাশ করার নির্দেশ দিয়েছে।’‌ যদিও আদালতকে জানানো হয়েছিল, অনলাইনের মাধ্যমে ভোট হলে ব্যালটের গোপনীয়তা সুরক্ষিত থাকবে না। কিন্তু সেই যুক্তি টোপে টেকেনি।

উল্লেখ্য, রোজ ডেল অ্যাপার্টেমেন্টে বোর্ড অফ ম্যানেজার্সদের নির্বাচন আগামী ২৬ মে হওয়ার কথা আছে। আগামী ১৯ মে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আগামী ১৭ মে অ্যাপার্টেমেন্টের ভোটার তালিকা প্রকাশিত হবে। ইমেল আইডি সহ ভোটার তালিকা প্রকাশ করতে হবে। নিউটাউনের যে আবাসনের কথা বলা হচ্ছে, সেই আবাসনে সদস্য সংখ্যা ৬০০ জন। শুধু এই অ্যাপার্টেমন্টেই নয়, সাউট সিটি, আরবানা, অভিষিক্তা অ্যাপার্টেমন্টের নির্বাচনও এবার থেকে অনলাইনেই হবে।

বন্ধ করুন