বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fake Call Centre: ভুয়ো কলসেন্টারের আড়ালে প্রতারণার ফাঁদ, সল্টলেক থেকে গ্রেফতার ১১ জন‌

Fake Call Centre: ভুয়ো কলসেন্টারের আড়ালে প্রতারণার ফাঁদ, সল্টলেক থেকে গ্রেফতার ১১ জন‌

মালিক–সহ ১১ জনকে গ্রেফতার

এই ভুয়ো কলসেন্টারের মাথা ছিল সুমিত মাজি এবং হাফিজুর রহমান সর্দার। বড় অঙ্কের টাকার লোভ দেখিয়ে নিয়োগ করা হতো যুবক–যুবতীদের। গ্রেফতার হয়েছে ফারুক মোল্লা, আজাদ আলি, হাফিজুর রহমান সর্দার, জ্যোতির্ময় হালদার, অভিষেক শাহ, অবিনাশ প্রসাদ, কমলেশ ঝা, অনন্ত রায়, দেবজ্যোতি রায়, দীপক পান্ডে, সুমিত কুমার মাজি। 

ঝাঁ চকচকে অফিস। নামের চোটে গগন ফাটে। গোটা অফিসের আয়তন ১২০০ স্কোয়ার ফুট। আর সল্টলেক সেক্টর ফাইভে অবস্থিত সেই অফিস। এখান থেকেই চলছিল ভুয়ো কল সেন্টার। আর মানুষজনের পকেট কাটা হচ্ছিল সুকৌশলেই। কখনও অ্যামাজন, কখনও মাইক্রোসফটের মতো নামি বহুজাতিক সংস্থার নাম করে ভুয়ো প্রতিশ্রুতি দেওয়া হয়। আর ক্রেতা সেই ভুয়ো প্রতিশ্রুতিতে পা দিলেই পকেট সাফাই। এভাবেই বিদেশিদের থেকে অর্থও তুলছিল এই দল। কলসেন্টারের আড়ালে এভাবে প্রতারণা চক্র চলছিল বলে সেখানে অভিযান চালিয়ে মালিক–সহ ১১ জনকে গ্রেফতার করেছেন বিধাননগর সাইবার ক্রাইম পুলিশ।

ঠিক কী তথ্য পেয়েছে পুলিশ?‌ পুলিশ সূত্রে খবর, এই কলসেন্টারের একটা কেতাদুরস্ত নাম দিয়েছিল তারা। উই কেয়ার সলিউশন প্রাইভেট লিমিটেড নামে কলসেন্টার খুলে চলছিল প্রতারণা। সল্টলেক সেক্টর ফাইভের ডিএন–২ ভবনে ছিল উই কেয়ারের অফিস। ভুয়ো কলসেন্টারের ডিরেক্টর সুমিত মাজি এবং হাফিজুর রহমান সর্দার নিয়োগ করেছিল ২০ থেকে ৩০ বছর বয়সের যুবক–যুবতীদের। এখান থেকেই নানা ভুয়ো ফোন যেত অ্যামাজন–মাইক্রোসফটের নাম করে। এরা ক্রেতাদের ব্যক্তিগত কম্পিউটারে সফটওয়্যারের মাধ্যমে ঢুকে পড়তেন। তার পর তাঁদের বাধ্য করতেন টাকা দিতে। এভাবেই চলছিল গোটা প্রতারণা চক্র।

আর কী জানা যাচ্ছে?‌ এই প্রতারণার কাজ শুরু হয়েছিল ২০২০ সাল থেকে। আমেরিকা, স্পেন–সহ বিদেশের নানা দেশে ফোন যেত। তারপর পাতা ফাঁদে পা দিতেই সর্বসান্ত হতে হতো। বহু বিদেশি নাগরিকরাই ছিলেন এই ভুয়ো কলসেন্টারের কর্মীদের শিকার। কয়েকদিন আগে গোপন সূত্রে খবর পেয়ে ওই কলসেন্টারে হানা দেয় পুলিশ। কিন্তু পুলিশকে কলসেন্টার চালানোর কোনও বৈধ নথি দেখাতে পারেনি সুমিত ও হাফিজুর। তখন তাদের গ্রেফতার করা হয়। এই অফিস থেকে ৩৫টি কম্পিউটার, ১৪টি স্মার্টফোন, পাঁচটি হার্ড ডিস্ক–সহ একাধিক জিনিস বাজেয়াপ্ত করেছে পুলিশ।

আর কারা জড়িত ছিল?‌ এই ভুয়ো কলসেন্টারের মাথা ছিল সুমিত মাজি এবং হাফিজুর রহমান সর্দার। বড় অঙ্কের টাকার লোভ দেখিয়ে নিয়োগ করা হতো যুবক–যুবতীদের। এদিন গ্রেফতার করা হয়েছে ফারুক মোল্লা, আজাদ আলি, হাফিজুর রহমান সর্দার, জ্যোতির্ময় হালদার, অভিষেক শাহ, অবিনাশ প্রসাদ, কমলেশ ঝা, অনন্ত রায়, দেবজ্যোতি রায়, দীপক পান্ডে, সুমিত কুমার মাজি। আজ, বুধবার এদের আদালতে তোলা হয়েছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও আর প্লাস্টিকের পাত্র না, গ্রাহকদের স্বাস্থ্যের কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল Zomato মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না! সরকার গঠনের জন্য 'বহুমতের' প্রয়োজন, আর দেশ চালাতে সহমত: মোদী Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.