বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > নেতাজির নথি–সহ ১১টি সিন্দুক কড়া নিরাপত্তায়, মিলতে পারে চাঞ্চল্যকর তথ্য

নেতাজির নথি–সহ ১১টি সিন্দুক কড়া নিরাপত্তায়, মিলতে পারে চাঞ্চল্যকর তথ্য

নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য, হিন্দুস্তান টাইমস আর্কাইভ)

ব্যাঙ্কশাল কোর্টের রেকর্ড রুম থেকে নেতাজি মামলার নথির হদিশ পেতে ১১টি সিন্দুক উদ্ধার করা হয়েছে।

নেতাজি সুভাষচন্দ্র বসুর শেষ কোথায়?‌ গোটা দেশবাসী এই প্রশ্নের উত্তর জানতে চান। আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীতে এই প্রশ্ন বড় হয়ে দেখা দিয়েছে। তার মধ্যেই ব্যাঙ্কশাল কোর্টের রেকর্ড রুম থেকে নেতাজি মামলার নথির হদিশ পেতে ১১টি সিন্দুক উদ্ধার করা হয়েছে। এবার সেগুলি কড়া নিরাপত্তায় রাখা হয়েছে।

তাহলে কী এই নথি থেকে মিলতে পারে সূত্র?‌ আজ, রবিবার এই প্রশ্ন উঠলেও তার উত্তর এখনও মেলেনি। তবে যেখানে ১১টি সিন্দুক রাখা আছে আদালতের অনুমতি ছাড়া কারও সেখানে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আদালত সূত্রে খবর, আগামী সপ্তাহে নগর দায়রা আদালতের রেজিস্ট্রার পুরো বিষয়টি নিয়ে মুখ্য বিচারকের কাছে রিপোর্ট পেশ করার পরই ওই সিন্দুক ভাঙার দিন ধার্য করা হবে।

ইতিমধ্যেই দেশজুড়ে আজ ২৩ জানুয়ারি পালিত হচ্ছে নেতাজির জন্মজয়ন্তী। কেন্দ্রীয় সরকার পরাক্রম দিবস পালন করলেও রাজ্যের দাবি জাতীয় ছুটি এবং দেশপ্রেম দিবস। নয়াদিল্লিতে গ্রানাইট পাথরের নেতাজি মূর্তি বসানোর কথা ঘোষণা করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রীর দাবি, অমর জওয়ান জ্যোতি নিভিয়ে নেতাজির মূর্তি বসিয়ে সুভাষচন্দ্রকে ভালবাসা যায় না।

এই পরিস্থিতিতে অনেকেই মনে করছেন, ওই সিন্দুকে নেতাজি–সহ বহু প্রাচীন মামলার নথিপত্র মিলতে পারে। ব্যাঙ্কশাল কোর্টের প্রাচীন ওই রেকর্ড রুমের পাশেই রয়েছে নেতাজির একটি আবক্ষ মূর্তি। আইনজীবীদের বক্তব্য, যদি ওই সিন্দুক থেকে নেতাজি মামলার নথি ও অন্যান্য বিশিষ্টজনদের মামলার কোনও নথি মেলে, তাহলে ওই চত্বরে একটি সংগ্রহশালা তৈরি করে সেসব রাখার আবেদন করা হবে।

বন্ধ করুন