বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুলিশ, হাসপাতাল, দমকলে ফোন করা যাবে একটি নম্বরে, ১০ মিনিটেই সহায়তা! বড় ঘোষণা

পুলিশ, হাসপাতাল, দমকলে ফোন করা যাবে একটি নম্বরে, ১০ মিনিটেই সহায়তা! বড় ঘোষণা

একটি নির্দিষ্ট নম্বরে ফোন করলেই পুলিশ, দমকল সহ জরুরী সহায়তা পাওয়া যাবে। প্রতীকী ছবি (PTI Photo) (PTI)

এখানে প্রশ্ন আগে সাধারণ জরুরি পুলিশি সহায়তা সহ অন্যান্য কারণে ১০০ নম্বরে ডায়াল করা হত। সেটার কী হবে?

জরুরী প্রয়োজনে পুলিশকে প্রয়োজন? অথবা দমকলকে কিংবা হাসপাতালকে? এবার পশ্চিমবঙ্গে একটি নম্বরে ফোন করলেই সহায়তা মিলবে। এমনটা খবর মিলেছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ সেই নম্বর। পশ্চিমবঙ্গের সর্বত্র ১১২ নম্বরে ফোন করলে জরুরী পরিষেবা পাওয়া যাবে। রাজ্য পুলিশের পক্ষ থেকে এনিয়ে টুইট করা হয়েছে। এদিকে সূত্রের খবর, বিভিন্ন দেশেই এই ব্যবস্থা চালু রয়েছে। এদিকে গত কয়েকমাস ধরেই এমার্জেন্সি রেসপন্স সাপোর্ট সিস্টেম চালু করার ব্যাপারে চেষ্টা চলছিল রাজ্যে। সেটাই কার্যকরী হল এতদিনে। পশ্চিমবঙ্গের যেকোনও প্রান্ত থেকেই জরুরী সহায়তার জন্য ১১২ নম্বরে ফোন করা যাবে। কিন্তু এখানে প্রশ্ন আগে সাধারণ জরুরী পুলিশি সহায়তা সহ অন্যান্য কারণে ১০০ নম্বরে ডায়াল করা হত। সেটার কী হবে?

সূত্রের খবর, এখনও জরুরী পুলিশি সহায়তার জন্য ১০০ ডায়ালে ফোন করা যাবে। সেটাও কার্যকরী থাকছে। এর পাশাপাশি ১১২ নম্বরেও ডায়াল করা যাবে।

 

এর পাশাপাশি রাজ্য পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে সাইবার ক্রাইমের ক্ষেত্রে এবার থেকে ১৯৩০ নম্বরে ফোন করা যাবে। তবে আগে যে নম্বরে ফোন করে জরুরী সহায়তা পাওয়া যেত সেটাও লিঙ্ক করা থাকছে। সেক্ষেত্রে পুরানো সব নম্বরই লিঙ্ক করা থাকছে ১১২ নম্বরের সঙ্গে। এনিয়ে বার্তাও দিয়েছেন রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য।

তবে সবক্ষেত্রেই নির্দিষ্ট সময় বরাদ্দ করা হচ্ছে। ফোন করার দশ মিনিটের মধ্যে শহরাঞ্চলে সহায়তা করা হবে। গ্রামাঞ্চলে জন্য ১৫ মিনিট সময় বরাদ্দ করা থাকছে। রাজ্যের সমস্ত জেলাকে এব্যাপারে জানিয়ে দেওয়া হয়েছে।

 

 

 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কেন সন্দেশখালিতে যাননি? জানালেন নুসরত 'মীরার সঙ্গে ঝগড়া হলে ১৫ দিন কথা বন্ধ থাকে'! শাহিদের মুখে এমন কথায় অবাক কিয়ারা দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয় কি বন্ধ হয়ে যাবে?‌ পাহাড়ে উঠেছে প্রবল রাজনৈতিক তরজা DRS সফল হতেই লাফিয়ে উঠলেন অশ্বিন, রুটকে ফেরাতেই স্বস্তি ভারতের তৃণমূল জমানায় সন্দেশখালিই গলার কাঁটা, জ্যোতিপ্রিয় কতটা জড়িয়ে?‌ প্রশ্নে সংগঠন ২ মার্চ অবধি ভাগ্যবান থাকবে ৩ রাশি, শুক্রর কৃপায় প্রেমজীবনে আসবে সুখ, বাড়বে বৈভব BJPকে আটকাতে সন্দেশখালিতে রাজনৈতিক ১৪৪ ধারা জারি হয়েছে: সুকান্ত বেলিবাম্প নিয়ে মারামারি! আর্টিকেল ৩৭০ শনিবার ব্যবসা করে ৭.৫ কোটির, ২ দিনের আয় কত 'জিম্বাবর' বলে বিদ্রুপ, দর্শকদের জলের বোতল ছুঁড়ে মারতে গেলেন বাবর আজম- ভিডিয়ো আপত্তি তুলে নিয়েছে কেন্দ্র, ফের চালু বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্যের পোর্টাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.