বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Moloy Ghatak: মলয় ঘটককে তলব করল ইডি, নয়াদিল্লিতে হাজিরার নির্দেশ, সাড়া দেবেন মন্ত্রী?
মলয় ঘটক।

Moloy Ghatak: মলয় ঘটককে তলব করল ইডি, নয়াদিল্লিতে হাজিরার নির্দেশ, সাড়া দেবেন মন্ত্রী?

  • তৃণমূল ছাত্র সংগঠনের সভা থেকে অভিষেককে ইডি তলব করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর অভিষেক নিজেও বলেছিলেন, এই বড় সমাবেশের পর চার–পাঁচদিনের মধ্যে ওরা কিছু একটা করবে। তবে বেশি সময় না নিয়ে মঙ্গলবারই ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কয়লা কাণ্ডে ডেকে পাঠাল ইডি।

আশঙ্কাই সত্যি হল। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পর মলয় ঘটককে ডাকা হবে এমন আশঙ্কা করা হয়েছিল। সেই আশঙ্কা কে সত্যি করে কয়লা পাচার মামলায় ১৪ সেপ্টেম্বর মলয় ঘটককে নয়াদিল্লিতে তলব করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (‌ইডি)‌। আগে জুলাই মাসে কয়লাপাচার কাণ্ডে ইডি তলব করেছিল বাংলার মন্ত্রী মলয় ঘটক এবং পুরুলিয়া জেলার বাঘমুণ্ডি বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস বিধায়ক সুশান্ত মাহাতো–কে। তখন তাঁরা যাননি। এবার আবার ডাকা হয়েছে।

আর কী জানা যাচ্ছে?‌ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীতে একদিকে বিপুল জনসমাগম অন্যদিকে গা গরম করা বক্তৃতা সাড়া ফেলে দিয়েছিল রাজ্য–রাজনীতিতে। তারপরই তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করে ইডি। এই আশঙ্কা তিনি নিজেই করেছিলেন। তবে সূত্রের খবর, সুশান্ত মাহাতো তাঁর না যাওয়ার কারণ ইডি–কে ইমেল করেছিলেন। কিন্তু মলয় ঘটক ইডি–কে কিছুই জানাননি। এবার পঞ্চমবার মলয় ঘটককে তলব করল ইডি।

উল্লেখ্য, তৃণমূল ছাত্র সংগঠনের সভা থেকে অভিষেককে ইডি তলব করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর অভিষেক নিজেও বলেছিলেন, এই বড় সমাবেশের পর চার–পাঁচদিনের মধ্যে ওরা কিছু একটা করবে। তবে বেশি সময় না নিয়ে মঙ্গলবারই ফের তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে কয়লা কাণ্ডে ডেকে পাঠাল ইডি। ইডি সূত্রে খবর, গত ২৮ অগস্ট মেল করে অভিষককে সমন পাঠানো হয়েছিল।

ঠিক কী জানা যাচ্ছে ইডি’‌র থেকে?‌ ইডি সূত্রে খবর, কলকাতাতেই ডাকা হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। নয়াদিল্লি থেকে একটি টিম আসার কথা রয়েছে। যদিও সরাসরি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামে কোনও অভিযোগ পাওয়া যায়নি। তদন্ত করতে গিয়ে কিছু তথ্য সামনে এসেছে। তার জন্য তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চাইছে ইডি। তাই কলকাতার যারা কয়লাকাণ্ডে তল্লাশি করেছিলেন এবং তদন্ত প্রক্রিয়া চালিয়েছেন তাঁরাও জিজ্ঞাসাবাদে থাকবেন।

বন্ধ করুন