বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কবে হাজির হতে পারবেন? কয়লা পাচার মামলায় রুজিরাকে নোটিশ পাঠাল ইডি
রুজিরা বন্দ্যোপাধ্যায়। 

কবে হাজির হতে পারবেন? কয়লা পাচার মামলায় রুজিরাকে নোটিশ পাঠাল ইডি

  • কয়লা পাচার মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং স্ত্রী রুজিরাকে বারবার তলব করেছে সিবিআই–ইডি। এমনকী ২০২১ সালের মার্চ মাসে ভবানীপুরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। রুজিরা বোন মেনকা গম্ভীরকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

চোখের চিকিৎসায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দুবাই গিয়েছিলেন স্ত্রী রুজিরা। কয়লা পাচার কাণ্ডে তাঁর নামও জড়িয়েছে। সিবিআই একবার এই মামলায় বাড়িতে এসে জিজ্ঞাসাবাদ করেছে তাঁকে। কিন্তু এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (‌ইডি)‌ এখনও রুজিরাকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ পায়নি। তাই রুজিরার কাছে নোটিশ পাঠিয়ে ইডি জানতে চেয়েছে, কয়লা পাচারের মামলায় তিনি ঠিক কবে হাজির হতে পারবেন?‌ এই নোটিশ শুক্রবার পাঠানো হয়েছে বলে খবর।

কী ঘটেছিল রুজিরার সঙ্গে?‌ কয়লা পাচার কাণ্ডে আগে রুজিরাকে ইডি’‌র নয়াদিল্লির সদর দফতরে হাজির হওয়ার জন্য বহুবার নোটিশ জারি করা হয়েছিল। এমনকী তাঁর নামে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। বাড়িতে এসে সিবিআই জিজ্ঞাসাবাদ করেছিল। বারবার নয়াদিল্লিতে তলব করা হয়েছিল। এই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায় অবশ্য দু’বার তদন্তকারীদের মুখোমুখি হয়েছিলেন। এখন অবশ্য সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, কলকাতায় তাঁদেরকে জিজ্ঞাসাবাদ করতে হবে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ কয়লা পাচার মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং স্ত্রী রুজিরাকে বারবার তলব করেছে সিবিআই–ইডি। এমনকী ২০২১ সালের মার্চ মাসে ভবানীপুরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। রুজিরা বোন মেনকা গম্ভীরকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। মেনকার স্বামী ও শ্বশুরকে নিজ়াম প্যালেসে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়। এবার আবার নোটিশ পাঠিয়ে জিজ্ঞাসাবাদ করতে চায় বলে জানিয়েছে ইডি।

ঠিক কী চাইছে ইডি?‌ ইডি সূত্রে খবর, কয়লা পাচার মামলায় এখনও পর্যন্ত ১৩০০ কোটি টাকার আর্থিক লেনদেনের তথ্য মিলেছে। এই কয়লা পাচারের লাভের অংশ পৌঁছেছে বহু প্রভাবশালী ব্যক্তির কাছে। হাওয়ালা মারফত সেই মোটা টাকা বিদেশের ব্যাঙ্কে চলে যাচ্ছে। কয়লা পাচার মামলায় এই টাকা বিদেশ যাওয়ার তথ্য মিলেছে। এমনই একটা যোগসূত্রেই রুজিরাকে জিজ্ঞাসাবাদ করতে চাইছে তদন্তকারীরা।

বন্ধ করুন