বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Partha Chatterjee: পার্থর মেয়ে–জামাইকে তলব, ই–মেল করে কলকাতায় ডাকল ইডি
পার্থ চট্টোপাধ্যায় ও উদ্ধার হওয়া টাকার পাহাড়।

Partha Chatterjee: পার্থর মেয়ে–জামাইকে তলব, ই–মেল করে কলকাতায় ডাকল ইডি

  • ইডি সূত্রে খবর, আজ, শুক্রবার পার্থ–অর্পিতাকে আদালতে তোলা হবে। এই দু’জন ১০ বছর ধরে নিয়োগ দুর্নীতির সঙ্গে যুক্ত। এঁরা টাকা পাচার করেছেন। পার্থ চট্টোপাধ্যায়কে ‘নমিনি’ করে অর্পিতার নামে ৩১টি জীবন বিমা করা হয়েছে। প্রায় ২০ কোটি টাকার জীবন বিমার সার্টিফিকেট পাওয়া গিয়েছে।

পার্থ চট্টোপাধ্যায়–অর্পিতা মুখোপাধ্যায় এখন ইডির হেফাজতে। তাঁর মেয়ের নাম সোহিনী ভট্টাচার্য। যাঁর নামে একটি বাড়ি রয়েছে দক্ষিণ ২৪ পরগণায়। যেখানে সম্প্রতি চুরি হয়েছিল। পার্থ চট্টোপাধ্যায়ের জামাইয়ের নাম কল্যাণময় ভট্টাচার্য। মেয়ে–জামাই আমেরিকাবাসী। এবার তদন্তের গতি বাড়াতে ডাক পড়ল সোহিনী–কল্যাণময়ের। ই–মেল করে পার্থ চট্টোপাধ্যায়ের মেয়ে–জামাইকে দ্রুত কলকাতায় এসে দেখা করতে বলেছে ইডি।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ ইডি সূত্রে খবর, অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে কয়েক কোটি টাকা উদ্ধার করা হয়েছে। পার্থ–অর্পিতা দু’‌জনেই এখন বলছেন ওই টাকা তাঁদের নয়। তার উপর সরকারি চাকরি বিক্রি করে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। বিপুল পরিমাণ সম্পত্তির হদিশ পেয়েছে ইডি। বাবা তথা শ্বশুরের কীর্তি সম্পর্কে মেয়ে–জামাই কতটা জানেন তা জানতেই তাঁদের তলব করা হয়েছে।

কেন তাঁদের তলব করা হয়েছে?‌ জানা গিয়েছে, পার্থ চট্টোপাধ্যায়ের পরিবারের বিভিন্ন সদস্যের নামে একটি সংস্থার হদিশ পেয়েছে ইডি। ‘অনন্ত টেক্সফেব প্রাইভেট লিমিটেড’ সংস্থার বিষয়ে জানতে চান ইডির অফিসাররা। এই সংস্থার ঠিকানা অবশ্য অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট। যেখান থেকে বিপুল পরিমাণ নগদ টাকা এবং সোনা উদ্ধার হয়েছে। এই সংস্থার নামেও অনেক জায়গায় জমি–বাড়ি কেনা হয়েছে। এই সংস্থার যোগসূত্রে সোহিনী–কল্যাণময়কে জিজ্ঞাসাবাদ করা হবে বলে সূত্রের খবর।

আর কী জানা যাচ্ছে?‌ ইডি সূত্রে খবর, আজ, শুক্রবার পার্থ–অর্পিতাকে আদালতে তোলা হবে। এই দু’জন ১০ বছর ধরে নিয়োগ দুর্নীতির সঙ্গে যুক্ত। এঁরা টাকা পাচার করেছেন। পার্থ চট্টোপাধ্যায়কে ‘নমিনি’ করে অর্পিতার নামে ৩১টি জীবন বিমা করা হয়েছে। প্রায় ২০ কোটি টাকার জীবন বিমার সার্টিফিকেট পাওয়া গিয়েছে। এই বিষয়ে জানতে জীবন বিমা সংস্থাকেও চিঠি দেওয়া হচ্ছে। লুটের টাকা ঘুরপথে জীবন বিমায় লাগানো হয়েছে বলে মনে করছেন ইডি’‌র আধিকারিকরা। ২৮ কোটি ৯০ লক্ষ টাকা নগদ এবং চার কোটি ৩১ লক্ষ টাকার সোনা উদ্ধার হয়েছে।

বন্ধ করুন