বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bowbazar: বউবাজারের মাটি নতুন করে পরীক্ষা করবে আইআইটি রুরকির প্রতিনিধিদল
বউবাজারে মেট্রোর ইঞ্জিনিয়াররা। ফাইল ছবি (PTI Photo) (PTI)

Bowbazar: বউবাজারের মাটি নতুন করে পরীক্ষা করবে আইআইটি রুরকির প্রতিনিধিদল

  • কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছে, আইআইটি রুরকির এই বিশেষজ্ঞ দল এলাকা পরিদর্শন করে মাটি পরীক্ষা করে রিপোর্ট দেবে। তার পদ্ধতি পরবর্তী সিদ্ধান্ত নেবে কেএমআরসিএল।

ইস্ট ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজের ফলে গত ১১ মে বউবাজারের বেশ কয়েকটি বাড়িতে নতুন করে ফাটল দেখা দিয়েছিল। ঝুঁকি এড়াতে আপাতত বউবাজারে ক্ষতিগ্রস্ত অংশে কাজ বন্ধ রেখেছে কেএমআরসিএল। তার ওপর বর্ষার জেরে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ আরও অনেকটা পিছিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এরই মধ্যে বউবাজারের ঘটনার পরেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ দল ক্ষতিগ্রস্ত বাড়ি পরিদর্শন করেছে। ফের নতুন করে ঘটনাস্থলে মাটি পরীক্ষা করতে চলেছে আইআইটি রুরকির প্রতিনিধি দল।

কেএমআরসিএল সূত্রে জানা গিয়েছে, আইআইটি রুরকির এই বিশেষজ্ঞ দল এলাকা পরিদর্শন করে মাটি পরীক্ষা করে রিপোর্ট দেবে। তার পদ্ধতি পরবর্তী সিদ্ধান্ত নেবে কেএমআরসিএল। উল্লেখ্য, সুড়ঙ্গ থেকে ক্রমাগত যেভাবে জল উঠছিল তা এখন পুরোপুরি বন্ধ হয়েছে বলে কেএমআরসিএল সূত্রের খবর। যে জায়গা থেকে ক্রমাগত জল বের হচ্ছিল সেগুলি গ্রাউটিং করে বন্ধ করা সম্ভব হয়েছে। মোট ১১টি জায়গায় গ্রাউটিং করা হয়েছে। ফলে এখন আর জল বেরোচ্ছে না বলে জানিয়েছেন কেএমআরসিএলের আধিকারিকরা। সেই সঙ্গে সুড়ঙ্গে মাটির নড়ন চড়নও বন্ধ হয়েছে। বিভিন্ন মিটারের সাহায্যে তা জানতে পেরেছেন ইঞ্জিনিয়াররা। ফলে নতুন করে আর কোনও বাড়িতে ফাটলের সম্ভাবনা নেই বলে অনুমান ইঞ্জিনিয়ারদের।

আইআইটি রুরকির এই প্রতিনিধি দলের দায়িত্বে রয়েছেন অধ্যাপক নরেন্দ্র সামাধিয়া ও সহকারী অধ্যাপক আকাঙ্ক্ষা ত্যাগী। তাঁরা বউবাজারের ক্ষতিগ্রস্ত বাড়িঘর পরিদর্শন করেছেন। মাটি পরীক্ষা করার পর কীভাবে বিপদ এড়িয়ে কাজ শেষ করা যেতে পারে তা নিয়ে রিপোর্ট দেবে এই দল। তবে বর্ষা শেষ না হওয়া পর্যন্ত কাজ শুরু করা যাবে না। অন্যদিকে, আগামী সপ্তাহে বউবাজারে আসবেন বিশেষজ্ঞ প্রফেসর লিওনার্দো জন ইন্ডিকট। কেএমআরসিএল’র এক্সপার্ট কমিটির সদস্য এই বিশেষজ্ঞ প্রফেসর আগেরবার বউবাজারের যাবতীয় রিপোর্ট বানিয়েছিলেন।

বন্ধ করুন