বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Metro: নতুন আঙ্গিকে পাল্টে যাচ্ছে এসপ্ল্যানেড মেট্রো, লন্ডনের ধাঁচে সেজে উঠবে স্টেশন

Kolkata Metro: নতুন আঙ্গিকে পাল্টে যাচ্ছে এসপ্ল্যানেড মেট্রো, লন্ডনের ধাঁচে সেজে উঠবে স্টেশন

একেবারে বিদেশের ধাঁচে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন। দেওয়ালে বিভিন্নরকম কারুকার্য করা হয়েছে। 

এসপ্ল্যানেড স্টেশনটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন। প্রত্যেকদিন এই স্টেশন দিয়ে সবচেয়ে বেশি মেট্রো–যাত্রীরা যাতায়াত করেন। স্কুল–কলেজ, অফিস, আদালত থেকে শুরু করে শপিং পর্যন্ত যাতায়াত করতে ব্যবহার করেন এসপ্ল্যানেড স্টেশন। এই স্টেশন থেকে যাতায়াত করা যাবে শহরের চারটি গুরুত্বপূর্ণ মেট্রো রুটে।

নতুন রূপে আত্মপ্রকাশ করতে চলেছে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন। লন্ডনের ওয়েস্টমিনস্টার শহরের পিকাডেলি সার্কাস জংশন বিখ্যাত। সেখানে চার মাথার এই মোড়ে অত্যাধুনিক পদ্ধতিতে নিয়ন্ত্রিত হয় যান চলাচল। তবে সেটি হয় রাস্তার উপর নয় মাটির নীচে। এবার লন্ডনের এই পিকাডেলি সার্কাসের আদলেই গড়ে উঠছে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন। তাতে একদিকে নিরাপত্তা বাড়বে, অন্যদিকে যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়বে বলেই মেট্রো রেল সূত্রে খবর।

ঠিক কী হবে এসপ্ল্যানেড স্টেশনে?‌ এই স্টেশন একদম নতুন লুকে খুব শীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে। এসপ্ল্যানেড জংশন মেট্রো স্টেশন থেকে শহরের গুরুত্বপূর্ণ চারটি মেট্রো রুট কবি সুভাষ, দক্ষিণেশ্বর, জোকা বিবাদীবাগ, নিউ গড়িয়া, এয়ারপোর্ট এবং ইস্ট ওয়েস্টের ট্রেনগুলি চলাচল করবে। ফলে ব্রেক জার্নি করতে হবে না। তাছাড়া ঝাঁ চকচকে করে সাজিয়ে তোলা হবে। বাড়তি নিরাপত্তার ব্যবস্থা থাকবে। আরও বেশি করে অত্যাধুনিক আলো এবং প্রযুক্তি নির্ভর সরঞ্জাম লাগানো হবে।

আর কী জানা যাচ্ছে?‌ এসপ্ল্যানেড স্টেশনটি মধ্য কলকাতার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্টেশন। প্রত্যেকদিন এই স্টেশনদিয়ে সবচেয়ে বেশি মেট্রো–যাত্রীরা যাতায়াত করেন। এখানে স্কুল–কলেজ, অফিস, আদালত থেকে শুরু করে শপিং পর্যন্ত যাতায়াত করতে ব্যবহার করেন এসপ্ল্যানেড স্টেশন। রোজ এই স্টেশনে মেট্রো–যাত্রীর সংখ্যা সবচেয়ে বেশি থাকে। আগামী দিনে এই স্টেশন থেকে যাতায়াত করা যাবে শহরের চারটি গুরুত্বপূর্ণ মেট্রো রুটে।

কী খবর মিলছে মেট্রো সূত্রে?‌ মেট্রো সূত্রে খবর, এখন যেখানে ৭টি গেট রয়েছে আগামী দিনে তা বাড়ানো হবে এই স্টেশনে। মাটি থেকে ২৭ মিটার নীচে স্টেশনের একাধিক লেয়ার তৈরি করা হচ্ছে। মোট টিকিট কাউন্টার থাকবে ১৬টি। প্ল্যাটফর্মের সংখ্যাও বাড়ানো হবে। আবার মেট্রো–যাত্রীদের জন্য শৌচাগার তৈরি করা হবে। সবমিলিয়ে লন্ডনের ধাঁচে এসপ্ল্যানেড জংশন মেট্রো স্টেশনের একেবারে ভোলবদল করা হতে চলেছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সলমনের কোলে থাকা ছেলেটির সামনে বিয়ে, তাও ভিন্ন ধর্মে, বাবা হিরে ব্যবসায়ী, চেনেন? অনলাইন ব্যাঙ্কিং প্রতারণা রুখতে এবার কেন্দ্রের অস্ত্র ১৬০ ফোন নম্বর সিরিজ বাতিল স্নিকারও আকর্ষণীয় ফ্যাশন হয়ে উঠতে পারে, দেখিয়ে দিলেন তরুণ! রোজগারও বিরাট সরাসরি সংঘাতে জড়াল বাম–কংগ্রেস, দুই আসনে প্রার্থী ঘোষণা করতেই জোটে জট ‘ওদের দুজন’কে…', বন্ধুর সঙ্গে প্রাক্তন প্রিয়াঙ্কার বিয়ের চর্চা,মুখ খুললেন সায়ন্ত বয়স্ক মানুষের দেখাশোনায় এগিয়ে আসছে রোবট, প্রযুক্তির ব্যবহারে কমছে বিপদ কোচবিহারে BJP কর্মীকে ২০ জন মিলে ধর্ষণ করেছে, FIR নিচ্ছে না পুলিশ: বিপ্লব দেব আফ্রিকায় প্লাস্টিক রিসাইক্লিং করে শরণার্থীদের আয়, পরিবেশ রক্ষায় বড় উদ্যোগ যৌনজীবনে অক্ষমতা? রোজ খান এক চিমটি জায়ফল, মুখে হাসি ফুটবেই শুধরে যান, নইলে শুধরে দেব, মমতাকে হুঁশিয়ারি BJP নেতা বিপ্লব দেবের

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.