বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‌মমতার ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই ইথানল ও ডেটা পলিসির অনুমোদন মন্ত্রিসভার
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌
নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

‌মমতার ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই ইথানল ও ডেটা পলিসির অনুমোদন মন্ত্রিসভার

মুখ্যমন্ত্রী বলেন, ‘‌ইথানল পরিবেশ বান্ধব জ্বালানি। এটা তৈরি করতে ভাঙা চালের প্রয়োজন হয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে ইথানল পলিসি ও ডেটা নীতিতে অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। রাজ্য শিল্পায়নকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, পানাগড়ে শিল্পতালুক থেকে এই দুটি প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই প্রসঙ্গে রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ‘‌ইথানল ও ডেটা এই দুটিতে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের উৎসাহ রয়েছে। এর ফলে রাজ্যে বিনিয়োগের সম্ভাবনা বাড়বে। ইথানল ও ডেটা দুটি পলিসিকেই অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। আগানীদিনে গাইড লাইন তৈরি করে দেওয়া হবে।’‌ শিল্পমন্ত্রী এই প্রসঙ্গে জানিয়েছেন, ইথানলের ব্যবহার কৃষকদের খুবই সমৃদ্ধ করে তুলবে। পাশাপাশি ডেটা পলিসির ফলে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে প্রচুর অর্থ বিনিয়োগ হবে। তিনি জানিয়েছেন, আগামী ১৫ সেপ্টেম্বর রাজ্য সরকারের তৈরি করা ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন বোর্ডের প্রথম বৈঠক হবে। রাজ্যে শিল্পে ২ হাজার কোটি টাকার বিনিয়োগের প্রস্তাব রয়েছে। এই প্রসঙ্গে কেন্দ্রকে নিশানা করে রাজ্যের শিল্পমন্ত্রী জানান, ‘‌কেন্দ্রীয় সরকার কটা শিল্প এনেছে জিজ্ঞাসা করুন। উলটে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিলগ্নিকরণ করে দিচ্ছে।’‌ 

সম্প্রতি পানাগড়ে এসে ইথানল ও ডেটা পলিসি তৈরির কথা মুখ্যমন্ত্রী নিজের মুখে জানিয়ে ছিলেন। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘‌ইথানল পরিবেশ বান্ধব জ্বালানি। এটা তৈরি করতে ভাঙা চালের প্রয়োজন হয়। পেট্রোস ডিজেলের বিকল্প হিসাবে এই ইথানল ব্যবহার হবে। চাষীদের কাছ থেকে ভাঙা চাল কিনে তা দিয়ে তৈরি হবে এই ইথানল।’‌ মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এরজন্য ১,৫০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে।

বন্ধ করুন