বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Justice Rajasekhar Mantha: এজি গেলেও বিচারপতি মান্থার এজলাসে যাচ্ছেন না সরকারি আইনজীবীরা, তবে কি বয়কট জারি?

Justice Rajasekhar Mantha: এজি গেলেও বিচারপতি মান্থার এজলাসে যাচ্ছেন না সরকারি আইনজীবীরা, তবে কি বয়কট জারি?

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

হাইকোর্ট সূত্রে খবর, শুক্রবার ৬০০টিরও মামলার শুনানি ছিল মান্থার এজলাসে। কিন্তু অধিকাংশ মামলার শুনানিতেই হাজির ছিলেন না সরকারি আইনজীবীরা।

সরকারি আইনজীবীদের একাংশ শুক্রবারও বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট করলেন। ফলে ব্যাহত হল আদালতের কাজ। তবে অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বিচারপতি মান্থার এজলাসে সব মামলাতেই হাজির হয়েছেন।

হাইকোর্ট সূত্রে খবর, শুক্রবার ৬০০টিরও মামলার শুনানি ছিল মান্থার এজলাসে। কিন্তু অধিকাংশ মামলার শুনানিতেই হাজির ছিলেন না সরকারি আইনজীবীরা। ফলে শুনানির দিন পিছিয়ে দেওয়া হয়। কিছু মামলার ক্ষেত্রে পুলিশের থেকে রিপোর্ট নিয়ে প্রয়োজনীয় নির্দেশ দেন বিচারপতি। 

বার কাউন্সিল, আইনজীবীদের এই এজলাস বয়কটকে মেনে নেয়নি। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে ঘুরপথে সরকারি আইনজীবীদের একাংশ বিচারপতি মান্থার এজলাস বয়কট করছেন। এ দিন ৩৬ টি মামলার শুনানিতে হাজিরে ছিলেন না সরকারি আইনজীবীরা।

তবে বিচারপতি মান্থার এজলাসে ওঠা মামলার মধ্যে যে মামলাতে তাঁর হাজির থাকার কথা ছিল সেই মামলাগুলিতে হাজির থাকেন এজি। তিনি বলেন, ‘আমার উপর মামলার হাজির না হওয়ার কোনও নির্দেশ নেই। ওই এজলাসে যে মামলা রয়েছে তার সবগুলিতে আমি অংশ নিয়েছি। বাকি সরকারি আইনজীবী কেন যাচ্ছেন না তা আমার পক্ষে বলা সম্ভব নয়।’

প্রসঙ্গত, গত সোমবার বিচারপতি মান্থার এজলাসে বিক্ষোভ দেখাতে শুরু করেন আইনজীবীদের একাংশ। এই বিক্ষোভকে কেন্দ্র করে হাতহাতিও শুরু হয়ে যায় আইনজীবীদের মধ্যে। আইনজীবীদের একাংশ বিচারপতি মান্থার এজলাস বয়কটেরও প্রস্তাব দেন বার কাউন্সিলে। কিন্তু কাউন্সিলের পক্ষ থেকে সেই প্রস্তাব খারিজ করা হয়। এই ঘটনা নিয়ে অসন্তোষ প্রকাশ করে আইনজীবীদের কেন্দ্রীয় সংগঠন ভারতীয় বার কাউন্সিল। কিন্তু পরও শুনানিতে শুক্রবার হাজির হননি সরকারি আইজীবীদের একাংশ। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা কাল বলেছিল দলের নেতা, আজ বলল ‘যোগ নেই’, দেহব্যবসায় অভিযুক্তকে নিয়ে পালটি BJP-র অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেনি ভারতীয় সিনিয়র মহিলা হকি দল, ইস্তফা কোচের বাইজুর সিইও রবীন্দ্রনকে সরিয়ে দিলেন ৬০ শতাংশ শেয়ারহোল্ডার, কী বলছে সংস্থা? বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.