বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > RBU: অনলাইনেই পরীক্ষা নিতে হবে, দাবি রবীন্দ্রভারতীর পড়ুয়াদের
বিক্ষোভরত রবীন্দ্রভারতীর পড়ুয়ারা
বিক্ষোভরত রবীন্দ্রভারতীর পড়ুয়ারা

RBU: অনলাইনেই পরীক্ষা নিতে হবে, দাবি রবীন্দ্রভারতীর পড়ুয়াদের

  • এদিন পোস্টার হাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ক্যাম্পাসে জড় হন। বিক্ষোভরত পড়ুয়াদের বোঝাতে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। পুলিশ কর্মীরাও তাঁদের বোঝানোর চেষ্টা করেন।

‌অনলাইনে পরীক্ষার দাবিতে বিশ্ববিদ্যালয়ের সল্টলেকের ক্যাম্পাসে বিক্ষোভ দেখালেন রবীন্দ্রভারতীর দূরশিক্ষা বিভাগের পড়ুয়ারা। তাঁদের মতে, তাঁদের ক্লাস হয়েছে অনলাইনে। কিন্তু পরীক্ষা নেওয়া হচ্ছে অফলাইনে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ওই নোটিশ তাঁরা মানছেন না। তাঁদের দাবি, অনলাইনেই পরীক্ষা নিতে হবে।

শনিবার সকাল থেকে সল্টলেকের ক্যাম্পাসে বিক্ষোভ দেখান পড়ুয়ারা। তাঁদের অভিযোগ, ‘‌এখনও ঠিক মতো সিলেবাস শেষ করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। হাতে গোনা কয়েকটা দিন অনলাইন ক্লাস হয়েছে। এখন বলা হচ্ছে আগামী ১৫ মে থেকে পরীক্ষা নেওয়া হবে। এরই প্রতিবাদে আমরা বিক্ষোভ দেখাচ্ছি।’‌ বিক্ষোভরত এক পড়ুয়া ঈশিতা বর্মন জানান, ‘‌আমাদের অনলাইন ক্লাস করানো হয়েছিল। স্টাডি মেটিরিয়াল কিছুই দেওয়া হয়নি। সিলেবাস পর্যন্ত শেষ হয়নি। অথচ এখন পরীক্ষা দিতে বলছে। এভাবে পরীক্ষা দেওয়া যায় নাকি?‌’‌ একইসঙ্গে ঈশিতা জানান, ‘‌আমাদের আবার একদিনে দুটো করে পরীক্ষা ফেলেছে। ইউজিসির আওতায় রবীন্দ্রভারতীর দূরশিক্ষা পঠন পাঠনও পড়ে। ইউজিসি অনলাইনে পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে। কিন্তু রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সেই নিয়ম মানছে না।’‌ ঈশিতা স্পষ্টত জানান, ‘‌আমাদের দাবি মানতে হবে। আমাদের দাবি না মানলে আমরা পরীক্ষায় বসব না। আমরা এখানেই আন্দোলনে বসব।’‌

এদিন পোস্টার হাতে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ক্যাম্পাসে জড়ো হন। বিক্ষোভরত পড়ুয়াদের বোঝাতে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। পুলিশ কর্মীরাও তাঁদের বোঝানোর চেষ্টা করেন। কিন্তু তাঁদের বোঝানো সম্ভব হয়নি। বিক্ষোভরত পড়ুয়াদের দাবি, তাঁদের দাবি না মানা পর্যন্ত তাঁরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবেন।

বন্ধ করুন