বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আগের ক্লাসের পড়া ঝালিয়ে নেওয়ার সুযোগ মাধ্যমিক–উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
 (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আগের ক্লাসের পড়া ঝালিয়ে নেওয়ার সুযোগ মাধ্যমিক–উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের

শুধু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরেই নয়, প্রতিটি ক্লাসের ক্ষেত্রেই আগামীদিনে এই নিয়ম চালু করার ভাবনাচিন্তা করছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের নবম ও একাদশ শ্রেণির পাঠ ঝালিয়ে নেওয়া সুযোগ দিচ্ছে স্কুল শিক্ষা দফতর। পরের বছর যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন, তাঁরা যাতে নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ অংশগুলি ঝালিয়ে নিতে পারে, সেজন্য ব্রিজ কোর্সের ব্যবস্থা থাকছে। প্রতিটি বিষয়ে ছাত্র ছাত্রীদের ধারনার যাতে কোনও খামতি না থাকে, সেজন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

পরের বছর মার্চ মাসে মাধ্যমিক পরীক্ষা ও এপ্রিল মাসে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা রয়েছে। কতটা সিলেবাসের ওপর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে, সেবিষয়ে ইতিমধ্যে নির্দেশিকা দেওয়া হয়েছে। আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল, কলেজ খুলে যাচ্ছে। স্কুল খুলে গেলে নতুন ক্লাসের পাঠ পড়ানোর পাশাপাশি নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ কিছু অংশগুলিকে পড়ানোর কথা চিন্তাভাবনা করা হচ্ছে। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, আগে প্রথমে নবম ও একাদশ শ্রেণির গুরুত্বপূর্ণ অংশগুলিকে পড়ানো হবে। এরপর নয়া পাঠ্যক্রমের অংশগুলিকে পড়ানো হবে। উচ্চ মাধ্যমিক স্তরে প্র‌্যাকটিক্যাল ক্লাসগুলি নতুন করে নেওয়া হতে পারে।

শুধু মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরেই নয়, প্রতিটি ক্লাসের ক্ষেত্রেই আগামীদিনে এই নিয়ম চালু করার ভাবনাচিন্তা করছে রাজ্যের স্কুল শিক্ষা দফতর। আগের ক্লাসের সঙ্গে পরের ক্লাসের পার্থক্য দূর করতেই রাজ্য সরকারের এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে। এখন অনলাইনে ক্লাস হলেও অনলাইন পদ্ধতির ওপর পুরোপুরি নির্ভর করতে চাইছে না সরকার। সেইকারণে স্কুলে পড়ানোর ওপর বেশি জোর দিতে চাইছে স্কুল শিক্ষা দফতর। তবে প্রথমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে এই ব্রিজ কোর্সের প্রক্রিয়া শুরু হবে। এই বিষয়ে খুব তাড়াতাড়ি স্কুলগুলিকে নির্দেশিকাও পাঠানো হবে।

 

বন্ধ করুন