বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ৭ মাসেই পুরো বছরের মদ বিক্রির ‘টার্গেট’ পূরণ রাজ্যের, হতে পারে ২০,০০০ কোটি টাকা

৭ মাসেই পুরো বছরের মদ বিক্রির ‘টার্গেট’ পূরণ রাজ্যের, হতে পারে ২০,০০০ কোটি টাকা

৭ মাসেই লক্ষ্য পূরণ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

২০২৩–২৪ আর্থিক বছরে এই খাত থেকে প্রায় ১৭ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে রাজ্যের। তবে সেই লক্ষ্যমাত্রা ছাপিয়ে এবছরের শেষে আবগারি থেকে রাজ্যের প্রায় ২০ হাজার কোটি টাকা আয় হওয়ার সম্ভাবনা দেখছেন আধিকারিকরা।

করোনা পর্বের পর থেকেই উৎসবের মরশুমগুলিতে আবগারি দফতরের আয় বেড়েছে রাজ্য সরকারের। চলতি অর্থবর্ষের প্রথম সাত মাসেই আয়ের লক্ষ্যপূরণ করতে সফল হয়েছে রাজ্যের আবগারি দফতর। আবগারি দফতরের হিসাব অনুযায়ী, গত সাত মাসে আবগারি দফতরের আয় হয়েছে ১০ হাজার কোটি টাকার বেশি। চলতি অর্থবর্ষে আবগারি দফতরের আয় এখনও পর্যন্ত ২০ শতাংশ বেড়েছে। এই অবস্থায় এ বছরের শেষে রাজ্যের আবগারি থেকে আয় ২০ হাজার টাকা ছাপিয়ে যেতে পারে বলে আশা করা হচ্ছে। যা নজিরবিহীন বলেই মনে করছেন আবগারি দফতরের আধিকারিকরা

আরও পড়ুন: দুর্গাপুজোয় কয়েকশো কোটি টাকা উপার্জন আবগারি দফতরের, উঠল মদ্যপানের ফোয়ারা

২০২৩–২৪ অর্থবর্ষে এই খাত থেকে প্রায় ১৭ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে রাজ্যের। তবে সেই লক্ষ্যমাত্রা ছাপিয়ে এবছরের শেষে আবগারি থেকে রাজ্যের প্রায় ২০ হাজার কোটি টাকা আয় হওয়ার সম্ভাবনা দেখছেন আধিকারিকরা। এদিকে, প্রত্যেক বছরই দুর্গাপুজোর সময় ব্যাপক পরিমাণে মদ বিক্রি হয়। আর তা করে দেদার লাভ উঠে আসে রাজ্যের কোষাগারে। এবারও তার ব্যতিক্রম হয়নি। সেটা বোঝা যাচ্ছে আবগারি দফতরের দেওয়া পরিসংখ্যানে। 

আবগারি দফতর সূত্রে খবর, এবার দুর্গাপুজোর পাঁচদিনে প্রায় ৬০০ কোটি টাকা আয় হয়েছে মদ বিক্রি করে। এখন বাকি আছে কালীপুজো। তখনও মদেন ফোয়ারা উঠবে বলে আশাবাদী আরগারি দফতর। তার উপর এখন একটা ঠাণ্ডা ভাব বিরাজ করছে বঙ্গে। তাই সুরাপ্রেমীরা মদ ঢালছেন কণ্ঠে। সেটাই বাড়াচ্ছে আয়। 

আবগারি দফতর সূত্রে জানা গিয়েছে, গত অর্থবর্ষে অর্থাৎ ২০২২-২৩ সালে রাজ্যের রাজস্ব আদায় হয়েছিল ১৫ হাজার কোটি টাকা। তার তুলনায় চলতি অর্থবর্ষের সাত মাসের মধ্যে যে আয় হওয়ার কথা ছিল, তার ২০ শতাংশ বেশি আয় হয়েছে। এখনও বাকি রয়েছে উৎসব, যেমন কালীপুজো, দীপাবলি এবং অবশেষে বড়দিন ও নববর্ষ উদযাপনের সময় পর্যন্ত এই খাতে রাজস্ব আদায় ঊর্ধ্বমুখী হবে বলে মনে করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত যে গতি দেখা যাচ্ছে সেই লক্ষ্যমাত্রা ছাপিয়ে যেতে পারে বলে আশা করছেন আবগারি কর্তাদের অনেকে। আধিকারিকদের মতে, বর্তমানে মানুষের মধ্যে মদ খাওয়ার প্রবণতা বেড়েছে। আর সেই কারণেই এই খাতে আয় অনেকটাই বেড়েছে। যদিও অর্থ দফতরের কর্তারা এ বিষয়টি মানতে নারাজ।

বাংলার মুখ খবর

Latest News

গঙ্গা দশেরা কবে পালিত হয়? জেনে নিন এই দিন স্নান দানের সঠিক সময় ফারহার সঙ্গে বিছানায় মাখামাখি! ঘুম ভাঙতেই চমকে গেলেন করণ জোহর, ভাইরাল ভিডিয়ো তাপস রায়ের সমর্থনে রোড-শো মোদীর, নেতাজি, বিবেকানন্দ, সারদা মাকে জানাবেন শ্রদ্ধা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল? সাত সকালে পথে রাজ্যপাল, টাস্ক ফোর্স নিয়ে ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন ‘কৌশাম্বি আমার চেয়ে অনেক সিনিয়র’, বয়সে ছোট বউয়ের থেকে কোন মামলায় পিছিয়ে আদৃত?

Latest IPL News

KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.