বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Assembly: এবার ‘ক্লাস’ নেবেন অভিজ্ঞ সাংসদ–বিধায়করা, তৃণমূল শীর্ষ নেতৃত্ব কীসের পাঠ দেবেন?

Assembly: এবার ‘ক্লাস’ নেবেন অভিজ্ঞ সাংসদ–বিধায়করা, তৃণমূল শীর্ষ নেতৃত্ব কীসের পাঠ দেবেন?

বিধানসভা। (টুইটার)

এই ‘ওরিয়েন্টেশন প্রোগ্রাম’ শুরুতে বিরোধী দলনেতা, বিজেপির চিফ হুইপ মনোজ টিগ্গাকেও বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। বিজেপি পরিষদীয় দল আদৌ এই কর্মসূচিতে অংশ নেবে কি না এখনও জানা যায়নি। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান নিয়োগ ইস্যুতে শাসকদলের ভূমিকায় অসন্তুষ্ট হয়ে যাবতীয় অনুষ্ঠান বয়কট করেছে।

একুশের নির্বাচনে জেতা নতুন বিধায়কের সংখ্যা প্রায় ১৫০। এঁদের কেউই পরিষদীয় রীতিনীতি নিয়ে সড়গড় নন। বিধানসভার অন্দরে বিজেপিকে চেপে ধরতে এবং আইন জেনে পদক্ষেপ করতে হবে। এমনকী পুরনোদের মধ্যেও অনেক বিধায়কের পারফরম্যান্স রিপোর্ট নতুনদের মতোই। এই গোটা বিষয়টি কাটাতে এবার আসরে নামছেন তৃণমূল কংগ্রেসের অভিজ্ঞ বিধায়ক–সাংসদরা।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ বিধানসভা সূত্রে খবর, বিধানসভার অধিবেশন চলাকালীন বা কমিটি বৈঠকে একজন বিধায়কের অধিকারের সীমা এবং আচরণ নিয়ে আগে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন স্বয়ং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। আর তা নিয়ে বিতর্কও হয়েছে। এই পরিস্থিতি বহু ক্ষেত্রে শাসক–বিরোধীদের মধ্যে অনর্থক তিক্ততা তৈরি করেছে। তাই তিক্ততার অবসানের লক্ষ্যে রাজ্যের ২৯৪ জন বিধায়কের জন্য বিশেষ ‘ক্লাস’–এর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এখানে শুধু তৃণমূল কংগ্রেসের বিধায়করা পাঠ নেবেন না, পাঠ দেওয়া হবে বিজেপি বিধায়কদেরও। যদি তাঁরা নিজেরা এসে এই পাঠ নিতে ইচ্ছাপ্রকাশ করেন। বিষয়টি সবাইকে জানিয়ে দেওয়া হবে।

কারা এই পাঠ দেবেন?‌ আগামী ৬ ফেব্রুয়ারি বিধানসভার নবনির্মিত প্ল্যাটিনাম জুবিলি ভবনের প্রেক্ষাগৃহে দিনভর চলবে এই চর্চা। যার নাম দেওয়া হয়েছে ‘ওরিয়েন্টেশন প্রোগ্রাম’। সব দলের বিধায়ককেই এখানে অংশ নেওয়ার জন্য আবেদন করা হয়েছে। বিধায়কদের পরিষদীয় নিয়মকানুন এবং করণীয় সম্পর্কে সচেতন করতে প্রশিক্ষক বা টিচার হিসেবে একঝাঁক অভিজ্ঞ ব্যক্তিকে আনা হবে। উদ্বোধনী পর্বে তিনবারের বিধায়ক হিসেবে নিজে হাজির থাকবেন বিমানবাবু। থাকবেন দুই প্রবীণ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এবং মানস ভুঁইয়া। নির্মল ঘোষ, তাপস রায়ের মতো পোড়খাওয়া বিধায়করাও থাকবেন প্রশিক্ষকের ভূমিকায়। আর একদা বিধায়ক অধুনা সাংসদ সৌগত রায়কে আমন্ত্রণ জানানো হয়েছে বিশেষ প্রশিক্ষক হিসেবে। এমনকী বিধানসভা সম্মান জানাচ্ছে বাম আমলের পরিষদীয়মন্ত্রী প্রবোধ সিনহাকেও।

এখানে বিজেপির ভূমিকা কী?‌ এই ‘ওরিয়েন্টেশন প্রোগ্রাম’–এর শুরুতে বিরোধী দলনেতার পাশাপাশি বিজেপির চিফ হুইপ মনোজ টিগ্গাকেও বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে বিজেপি পরিষদীয় দল আদৌ এই কর্মসূচিতে অংশ নেবে কি না, সেটা এখনও জানা যায়নি। পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান নিয়োগ–সহ নানা ইস্যুতে অধ্যক্ষ এবং শাসকদলের ভূমিকায় অসন্তুষ্ট হয়ে তারা প্রায় এক বছর ধরে বিধানসভার যাবতীয় অনুষ্ঠান বয়কট করেছে। এই কর্মসূচিতে থাকবেন কি না, তাঁরা সেটা আলোচনা করে ঠিক করবেন বলে জানিয়েছেন মনোজ টিগ্গা।

বাংলার মুখ খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.