বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মমতাকে রোমে শান্তি বৈঠকে যাওয়ার অনুমতি দিল না বিদেশ মন্ত্রক
মুখ্যম্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে এএনআই) (Utpal Sarkar)
মুখ্যম্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে এএনআই) (Utpal Sarkar)

মমতাকে রোমে শান্তি বৈঠকে যাওয়ার অনুমতি দিল না বিদেশ মন্ত্রক

  • দেশের তরফে কোনও বৈঠকে কোনও জনপ্রতিনিধির অংশগ্রহণ করতে গেলে বিদেশ মন্ত্রকের অনুমতি বাধ্যতামূল। প্রথা মেনে সেই অনুমতি চেয়েছিলেন মমতা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রোমে বেসরকারি সংস্থা আয়োজিত বিশ্ব শান্তি বৈঠকে যোগ দেওয়ার অনুমতি দিল না বিদেশ মন্ত্রক। শনিবার বিদেশমন্ত্রকসূত্রে মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করা হয়েছে। সঙ্গে জানানো হয়েছে, ওই অনুষ্ঠানে যোগদান মুখ্যমন্ত্রীর পদমর্যাদার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

অক্টোবরের ৬ ও ৭ তারিখ রোমে আয়োজিত হওয়ার কথা এই বিশ্বশান্তি বৈঠক। একটি বেসরকারি সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে আমন্ত্রিত পোপ ফ্রান্সিস, জার্মানির চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল প্রমুখ। সেই বৈঠকেই ভারত থেকে একমাত্র আমন্ত্রণ পেয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে বক্তব্য রাখার কথা ছিল তাঁর।

দেশের তরফে কোনও বৈঠকে কোনও জনপ্রতিনিধির অংশগ্রহণ করতে গেলে বিদেশ মন্ত্রকের অনুমতি বাধ্যতামূল। প্রথা মেনে সেই অনুমতি চেয়েছিলেন মমতা। কিন্তু সূত্রের খবর, আবেদন খারিজ করে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ওই আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

এর ফলে ফের একবার কেন্দ্র রাজ্য সংঘাতের পরিবেশ তৈরি হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। যদিও তা মানতে নারাজ বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য। তিনি বলেন, ‘বিদেশমন্ত্রক সংবিধান অনুসারে যেটা ঠিক মনে করেছে সেটা করেছে। শান্তির নামে বিশ্বে বহু জায়গায় অনেক কিছু হয়। বিদেশ মন্ত্রকের কাছে নিশ্চই খবর আছে।’

 

বন্ধ করুন