বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > P. Thankappan Nair: প্রয়াত কলকাতার প্রখ্যাত ইতিহাসবিদ পি. থাঙ্কাপ্পন নায়ার, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর

P. Thankappan Nair: প্রয়াত কলকাতার প্রখ্যাত ইতিহাসবিদ পি. থাঙ্কাপ্পন নায়ার, মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর

প্রয়াত কলকাতার প্রখ্যাত ইতিহাসবিদ পি. থাঙ্কাপ্পন নায়ার

P. Thankappan Nair: প্রশংসিত মালায়ালাম গবেষক এবং লেখক পি. থাঙ্কাপ্পন নায়ার, কেরালায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

কলকাতায় ছয় দশকেরও বেশি সময় কাটিয়েছেন, বাঙালির শহরের সবচেয়ে বিখ্যাত 'বেয়ারফুট ইতিহাসবিদ' হিসেবেও পরিচিত তিনি। কলকাতার পাশাপাশি তাঁর নাম প্রশংসিত মালয়ালম গবেষক এবং লেখক হিসাবেও খ্যাত, আসলে কলকাতার মানুষ না হলেও কলকাতাকে ভালোবেসে নিজেদের বেশিরভাগ জীবনই কাটিয়েছিলেন। তবে, মৃত্যুকালে তাঁর নিজের বসতিই ছিল শেষ সম্বল, মঙ্গলবার কেরালায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন পি. থাঙ্কাপ্পান নায়ার। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর।

‘বেয়ারফুট হিস্টরিয়ান অফ কলকাতা’ নায়ারের চলে যাওয়াটা মেনে নিতে পারছেন না অধিকাংশই। প্রসার ভারতীর প্রাক্তন সিইও, রাজ্যসভার বর্তমান সাংসদ জহর সরকারের পাশাপাশি অন্যান্য বিশিষ্টরাও শোক প্রকাশ করেছেন। কলকাতাকে গভীর ভাবে ভালোবাসতেন নায়ার। ‘আ হিস্ট্রি অফ ক্যালকাটাজ় স্ট্রিট্‌স’ বইতে কলকাতাকে জীবন্ত করে তুলেছিলেন। কলকাতার অলিগলি সবই ছিল তাঁর নখদর্পণে। রুটি-রুজির সন্ধানে কলকাতায় এসে এই শহরকে আঁকড়ে ধরে বেঁচে থেকে নিজেকে সুপ্রতিষ্ঠিত করার গল্পই হল তাঁর দীর্ঘ এবং সফল জীবনের গল্প।

আরও পড়ুন: (Chennai BMW Accident: রাস্তার ধারে শুয়ে থাকা যুবকের ওপর দিয়ে BMW চালালেন সাংসদ-কন্যা, মৃত ১, মিলল জামিন!)

বিশের দশকের প্রথম দিকে অর্থাৎ ১৯৫৫ সালে 'কলকাতায়' পৌঁছোনোর পর, নায়ার একজন টাইপিস্ট হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। পরে তিনি শহরের ইতিহাস নিয়ে ব্যাপকভাবে লিখেছেন এবং বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃক ডি.লিট-এ সম্মানিত হয়েছিলেন। তাঁর নামে ৬১টি বই রয়েছে। নায়ার ১৯৬৪ সালে তৈরি রেমিংটন টাইপরাইটারে তাঁর সমস্ত টাইপিং কাজ করেছিলেন। পুরনো দিনের কলকাতায় থাকতেন তিনি। ভবানীপুরের কাঁসারিপাড়া রোডে দু’কামরার পুঁচকে ফ্ল্যাটের একটা ঘরে হাফশার্ট ও লুঙ্গি পরেই কেটে যেত তাঁর দিন।

আরও পড়ুন: (India Canada Relationship: ইতালিতে মোদীর সঙ্গে সাক্ষাতের পর ভারত-কানাডার মিলমিশের 'সুযোগ’ দেখতে পাচ্ছেন ট্রুডো)

নায়ার কিন্তু কখনওই পেশাদার ইতিহাসবিদ ছিলেন না। পিটি নায়ারের কাছে, এই ব্যাপারে তাঁর প্রাতিষ্ঠানিক শিক্ষাও ছিল না। টাইপিস্টের চাকরি করতে কলেজ পাস করেছেন। তাই বরাবরই অনেকেই তাঁকে নিছক তথ্য সংগ্রহক আখ্যা দিয়ে ইতিহাসবিদ মানতে নারাজ থাকেন। যদিও নায়ার এ ব্যাপারে বরাবরই উদাসীন ছিলেন। এরপর ২০১৮ সালে, তিনি কলকাতা থেকে ফিরে এসেছিলেন নিজের জন্মস্থানে এবং নিজের শহর পারভুরে বসবাস শুরু করেছিলেন। নায়ারের পরিবারে, তাঁর স্ত্রী, ছেলে ও এক মেয়ে রয়েছেন।

বাংলার মুখ খবর

Latest News

বাতিল আয়কর আইনের এই ধারা, TDS-এর বোঝা থেকে মুক্ত মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীরা শুভেন্দু অধিকারীর গড়ে বিরাট জয় তৃণমূলের, প্রার্থী দিতেই ব্যর্থ সমবায় নির্বাচনে ২০ বছরের মেয়ের মৃত্যু ক্যানসারে! বাবার কোলে মাথা রেখেই হাউহাউ কান্না সোনু নিগমের হার্দিকের সঙ্গে অভিষেক নায়ারের মত পার্থক্য! ভারতীয় অনুশীলনে এক অন্য রকম পরিবেশ এক কেজি আলুর দাম ৫০ টাকা!‌ ধর্মঘট উঠবে কবে?‌ পথে আবার নামছে টাস্ক ফোর্স বিরাট-অনুষ্কার লন্ডনে থাকার জল্পনা, দম্পতির নতুন ছবি, অকায় বা ভামিকা আছে সঙ্গে? সকাল থেকে আকাশের মুখ ভার, তা বলে আপনার আনন্দ যেন না কমে! পড়ুন দিনের সেরা ৫ জোকস ক্যানসারে আক্রান্ত বন্ধুর স্ত্রী, টাকা জোগাড় করতে বাইক চুরি, হতবাক পুলিশ রেকর্ড মুনাফা তেল কোম্পানিগুলির, ৩০০০০ কোটির সাহায্যের পরিকল্পনা বাতিল সরকারের Women's Asia Cup: সবাইকে সুযোগ..... নিজে ব্যাটিং না করার কারণ জানালেন স্মৃতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.