বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fifth Finance Commission: পঞ্চায়েতের দুর্নীতি রুখতেই পদক্ষেপ? অভিরূপ সরকারের নেতৃত্বে পঞ্চম অর্থ কমিশন গঠন রাজ্যের
পঞ্চম অর্থ কমিশন গঠনের বিজ্ঞপ্তি অর্থ দফতরের। (PTI)

Fifth Finance Commission: পঞ্চায়েতের দুর্নীতি রুখতেই পদক্ষেপ? অভিরূপ সরকারের নেতৃত্বে পঞ্চম অর্থ কমিশন গঠন রাজ্যের

  • Fifth Finance Commission: অর্থনীতিবিদ অভিরূপ সরকার এই অর্থ কমিশনের নেতৃত্বে থাকবেন। অভিরূপবাবু ছাড়াও এই কমিসনে রয়েছেন রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত আমলা - বর্ণালী বিশ্বাস, স্বপন কুমার পাল ও আশিষ কুমার চক্রবর্তী। পাশাপাশি কমিশনে রয়েছেন রুমা মুখোপাধ্যায়।

পঞ্চম অর্থ কমিশন গঠন করল রাজ্য সরকার। অর্থ দফতরের সচিব মনোজ পন্থ একটি বিজ্ঞপ্তি জারি করে জানান, অর্থনীতিবিদ অভিরূপ সরকার এই অর্থ কমিশনের নেতৃত্বে থাকবেন। অভিরূপবাবু ছাড়াও এই কমিসনে রয়েছেন রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত আমলা - বর্ণালী বিশ্বাস, স্বপন কুমার পাল ও আশিষ কুমার চক্রবর্তী। পাশাপাশি কমিশনে রয়েছেন রুমা মুখোপাধ্যায়। উল্লেখ্য, অর্থ কমিশন পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ও পুরসভাগুলির আর্থিক অবস্থা পর্যালোচনা করে থাকে।

প্রসঙ্গত, এর আগে ২০১৩ সালে অভিরূপ সরকারের নেতৃত্বেই গঠিত হয়েছিল চতুর্থ অর্থ কমিশন। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে সেই কমিশন নিজেদের রিপোর্ট পেশ করেছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দফতরে। নয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, চতুর্থ অর্থ কমিশনের পথে হেঁটেই কাজ করবে পঞ্চম অর্থ কমিশন। এই নয়া কমিশনকে আগামী ছয় মাসের মধ্যে তাদের রিপোর্ট জমা করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এদিকে ছয় মাসের মধ্যে রিপোর্ট পেশ করতে বলা হলেও বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে, কমিশনের কার্যকালের মেয়াদ ২০২৩ সালের মার্চ পর্যন্ত। এই সময়ের মধ্যে ২০২০ সালের এপ্রিল থেকে আগামী পাঁচ বছরের মধ্যে পুরসভা ও পঞ্চায়েতের পরিস্থিতির ওপর রিপোর্ট পেশ করবে এই কমিশন। পুরসভা ও পঞ্চায়েতের কাজের পর্যালোচনা করে রাজ্য সরকারের বিভিন্ন খাতে কী হারে, কত টাকা দেওয়া হবে, সেই সংক্রান্ত সুপারিশ করবে এই কমিশন। পুরসভা ও পঞ্চায়েতগুলি কীভাবে নিজেদের আয় বৃদ্ধি করবে, সে ব্যাপারেও সুপারিশ করবে অর্থ কমিশন। মনে করা হচ্ছে পুরসভা ও পঞ্চায়েতগুলিতে দুর্নীতি রুখতে বড় ভূমিকা নিতে পারে অর্থ কমিশন।

বন্ধ করুন