বাড়ি > বাংলার মুখ > কলকাতা > ঘেঁটে ‘ঘ’ মমতা, ক্যালেন্ডারের ঘাড়ে দোষ দিয়ে বদলালেন অগাস্টে লকডাউনের সূচি
সোমবার নবান্নে মমতা (PTI)
সোমবার নবান্নে মমতা (PTI)

ঘেঁটে ‘ঘ’ মমতা, ক্যালেন্ডারের ঘাড়ে দোষ দিয়ে বদলালেন অগাস্টে লকডাউনের সূচি

  • এদিন লকডাউনের তালিকা ঘোষণার কথা আগে থেকেই নবান্ন সূত্রে জানানো হয়েছিল। তা সত্বেও সাংবাদির সম্মেলনে ন্যূনতম প্রস্তুতি না নিয়েই হাজির হন মমতা বন্দ্যোপাধ্যায়।

বদলে গেল অগাস্ট মাসে পশ্চিমবঙ্গে লকডাউনের তালিকা। ক্যালেন্ডারে টেকনিক্যাল ভুল থাকায় তালিকা বদলাতে হয়েছে বলে মঙ্গলবার নবান্নে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন প্রথমে অগাস্ট মাসে মোট ১০ দিন লকডাউন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। পরে তা কমে হয় নয় দিন। মুখ্যমন্ত্রী দ্বিতীয়বার যখন সাংবাদিক বৈঠক যখন করেন ততক্ষণে নবান্ন ছেড়ে চলে গিয়েছেন বহু সাংবাদিক। 

এদিন লকডাউনের তালিকা ঘোষণার কথা আগে থেকেই নবান্ন সূত্রে জানানো হয়েছিল। তা সত্বেও সাংবাদির সম্মেলনে ন্যূনতম প্রস্তুতি না নিয়েই হাজির হন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী মাসে কবে কবে লকডাউন হবে তা বলতে গিয়ে বার বার তারিখ ভুলে যান তিনি। একবার বলেন, ‘ডেট আর তারিখ গুলিয়ে যাবে।’ সম্পূর্ণ তালিকা তৈরি করে না দেওয়ায় প্রকাশ্যেই ভর্ৎসনা করেন এক পদস্থ সরকারি কর্তাকে। 

এর পর অগাস্ট মাসে ১০ দিন কমপ্লিট লকডাউন থাকবে বলে জানান মমতা। (বিভ্রান্তি এড়াতে সেই দিনগুলি উল্লেখ করা হল না) এর পর মুখ্যমন্ত্রী সাংবাদিক সম্মেলন শেষ বলে ঘোষণা করেন। সাংবাদিক সম্মেলন শেষ হয়ে যাওয়ায় নবান্ন ছাড়েন বেশ কয়েকজন সাংবাদিক। টিভি চ্যানেলগুলিও সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয়। 

এর পর মুখ্যমন্ত্রীর আবির্ভাব ঘটে সোশ্যাল সাইটে। সেখানে তিনি বলেন, সাংবাদিক সম্মেলনে তিনি যা বলেছেন তা বাতিল করা হল। এখন তিনি যে তালিকা দিচ্ছেন তা গ্রাহ্য হবে। 

এজন্য ক্যালেন্ডারে ‘টেকনিক্যাল ভুল’-কে দায়ী করেন তিনি। বলেন, ক্যালেন্ডারে সরকারি ছুটি ছাড়া অন্য উৎসবের উল্লেখ থাকে না। তাই আগের তালিকা বাতিল করতে হল। এর পর মমতা জানান চূড়ান্ত তালিকা। সেই তালিকা অনুসারে..

২ অগাস্ট (রবিবার)

৫ অগাস্ট (বুধবার)

৮ অগাস্ট (শনিবার)

৯ অগাস্ট (রবিবার)

১৬ অগাস্ট (রবিবার)

১৭ অগাস্ট (সোমবার)

২৩ অগাস্ট (রবিবার)

২৪ অগাস্ট (সোমবার)

৩১ অগাস্ট (সোমবার)

পশ্চিমবঙ্গে সর্বত্র কমপ্লিট লকডাউন থাকবে। ওই দিনগুলিতে পশ্চিমবঙ্গ থেকে বিমানচলাচলও বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি। 

প্রশ্ন উঠছে, পূর্বনির্ধারিত গুরুত্বপূর্ণ এক সাংবাদিক বৈঠকে কেন কোনও প্রস্তুতি ছাড়াই হাজির হলেন মমতা? কেন সাংবাদিক বৈঠকে বসে ক্যালেন্ডার মিলিয়ে তাঁকে তৈরি করতে হল অগাস্টে লকডাউনের সূচি? সরকার চালানো কি ছেলেখেলা মনে করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী?

 

বন্ধ করুন