বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রথম দিন নির্বিঘ্নেই মিটল কলেজ - বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

প্রথম দিন নির্বিঘ্নেই মিটল কলেজ - বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা

  • ওপেন বুক পদ্ধতিতে ২ ঘণ্টার মধ্যে প্রশ্নের উত্তর লিখে জমা দিতে হয়েছে পরীক্ষার্থীদের। উত্তরপত্র আপলোড করতে হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে। এদিন পরীক্ষার জন্য ধার্য ছিল ২ ঘণ্টা সময়।

পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষার প্রথম দিনটা নির্বিঘ্নেই কাটল। বাড়ি বসে প্রশ্নপত্র ডাউনলোড করে উত্তরপত্র আপলোড করলেন প্রায় সমস্ত ছাত্রছাত্রী। কিছু ক্ষেত্রে পরীক্ষার্থীরা উত্তরপত্র জমা দিলেন কলেজে গিয়ে। কয়েকজন আবার পরীক্ষা দিতে ছুটে গেলেন কলেজে। 

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এবার অনলাইনে বাড়ি বসে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করেছে বিশ্ববিদ্যালয়গুলি। সেই মতো বৃহস্পতিবার বাড়ি বসে প্রশ্নপত্র ডাউনলোড করে পরীক্ষা দিলেন পরীক্ষার্থীরা। 

ওপেন বুক পদ্ধতিতে ২ ঘণ্টার মধ্যে প্রশ্নের উত্তর লিখে জমা দিতে হয়েছে পরীক্ষার্থীদের। উত্তরপত্র আপলোড করতে হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে। এদিন পরীক্ষার জন্য ধার্য ছিল ২ ঘণ্টা সময়। তাছাড়া প্রশ্নপত্র ডাউনলোড ও উত্তরপত্র আপলোডের জন্য ছিল ৩০ মিনিট করে অতিরিক্ত সময়। 

প্রায় সমস্ত পরীক্ষার্থী এদিন বাড়ি বসেই পরীক্ষা দিয়েছেন। তবে কয়েকটি জায়গায় কলেজে পরীক্ষা দিতে যান পরীক্ষার্থীরা। সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা দেন তাঁরা। ইন্টারনেট স্লো থাকায় কিছু জায়গায় উত্তরপত্র কলেজে গিয়ে জমা দিয়ে আসেন পরীক্ষার্থীরা। 

রাজ্যের সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয়ে ১৮ অক্টোবর পর্যন্ত এই পদ্ধতিতেই চলবে পরীক্ষা। ফল প্রকাশিত হবে ৩১ অক্টোবরের মধ্যে। 

 

বন্ধ করুন