বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পঞ্চায়েত দফতরের হাতে গেল খরচের এক্তিয়ার, ক্ষমতা হ্রাস জেলা পরিষদের

পঞ্চায়েত দফতরের হাতে গেল খরচের এক্তিয়ার, ক্ষমতা হ্রাস জেলা পরিষদের

নবান্ন (‌ছবি সৌজন্য টুইটার)‌

পঞ্চায়েত দফতর সাতজন শীর্ষ ইঞ্জিনিয়ারকে ২৩টি জেলার দায়িত্ব দিয়েছে। এখন তাঁরাই গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিলের আওতায় কাজের টেন্ডার প্রক্রিয়া দেখবেন। সুতরাং জেলা পরিষদের হাত থেকে এই ক্ষমতা চলে গেল পঞ্চায়েত দফতরের হাতে।

আগামী ২০২৩ সালে রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। তাই আরও মানুষের পরিষেবা বৃদ্ধিতে উদ্যোগী হচ্ছে রাজ্য সরকার। স্থানীয় স্তরে কোমর বেঁধে নামছে তৃণমূল কংগ্রেস। এখন গ্রামবাংলার পরিকাঠামো খাতে খরচের এক্তিয়ার পঞ্চায়েত দফতরের হাতে দিয়ে দিল রাজ্য সরকার। যা আগে ছিল জেলা পরিষদের হাতে। সুতরাং জেলা পরিষদের ক্ষমতা একধাক্কায় কমল বলে মনে করা হচ্ছে।

কেন এমন সিদ্ধান্ত রাজ্যের?‌ মানুষের টাকা যাতে নীচুস্তর পর্যন্ত পৌঁছয় তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া কোনও দুর্নীতির অভিযোগ যাতে না আসে তার জন্যই এই পদক্ষেপ। তার সঙ্গে আগামী বছরের পঞ্চায়েত নির্বাচন বাড়তি মাত্রা যোগ করছে। পঞ্চায়েত স্তরের মানুষজন নানা পরিষেবা পেয়ে থাকেন। সেটাকে আরও বৃদ্ধি করতেই এই ক্ষমতা হস্তান্তর বলে মনে করা হচ্ছে।

প্রক্রিয়াটি কেমন ছিল এতদিন?‌ প্রশাসনিক সূত্রে খবর, গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে বিস্তারিত পরিকল্পনা রিপোর্ট তৈরি করত জেলা পরিষদ। সেটা পাঠানো হতো পঞ্চায়েত দফতরে। রাজ্য সরকার তা নাবার্ডকে পাঠিয়ে দিত। নাবার্ড থেকে অনুমোদনপ্রাপ্ত প্রকল্পগুলি সংশ্লিষ্ট জেলাকে পাঠিয়ে দেওয়া হতো। তখন প্রকল্পের টেন্ডার ডাকা থেকে ওয়ার্ক–অর্ডার করত জেলা পরিষদ।

ঠিক কী বলছেন পঞ্চায়েতমন্ত্রী?‌ এই বিষয়ে রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী পুলক রায় বলেন, ‘‌মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কাজের গুণমানে নজর রাখেন। জেলা পরিষদ পঞ্চায়েতের মধ্যেই। কাজের সুবিধা এবং তাতে গতির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, গ্রামীণ রাস্তাঘাট এবং পরিকাঠামো খুব গুরুত্বপূর্ণ।’‌ নবান্ন সূত্রে খবর, পঞ্চায়েত দফতর সাতজন শীর্ষ ইঞ্জিনিয়ারকে ২৩টি জেলার দায়িত্ব দিয়েছে। এখন তাঁরাই গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিলের আওতায় কাজের টেন্ডার প্রক্রিয়া দেখবেন। সুতরাং জেলা পরিষদের হাত থেকে এই ক্ষমতা চলে গেল পঞ্চায়েত দফতরের হাতে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বাতিল স্নিকারও আকর্ষণীয় ফ্যাশন হয়ে উঠতে পারে, দেখিয়ে দিলেন তরুণ! রোজগারও বিরাট সরাসরি সংঘাতে জড়াল বাম–কংগ্রেস, দুই আসনে প্রার্থী ঘোষণা করতেই জোটে জট ‘ওদের দুজন’কে…', বন্ধুর সঙ্গে প্রাক্তন প্রিয়াঙ্কার বিয়ের চর্চা,মুখ খুললেন সায়ন্ত বয়স্ক মানুষের দেখাশোনায় এগিয়ে আসছে রোবট, প্রযুক্তির ব্যবহারে কমছে বিপদ কোচবিহারে BJP কর্মীকে ২০ জন মিলে ধর্ষণ করেছে, FIR নিচ্ছে না পুলিশ: বিপ্লব দেব আফ্রিকায় প্লাস্টিক রিসাইক্লিং করে শরণার্থীদের আয়, পরিবেশ রক্ষায় বড় উদ্যোগ যৌনজীবনে অক্ষমতা? রোজ খান এক চিমটি জায়ফল, মুখে হাসি ফুটবেই শুধরে যান, নইলে শুধরে দেব, মমতাকে হুঁশিয়ারি BJP নেতা বিপ্লব দেবের সোনা জয় ভজন কৌরের, Olympics archery-তে মহিলাদের বিভাগে ভারতের কোটা নিশ্চিত বিজেপির এমন ভরাডুবি কেন? সুকান্তের পর্যালোচনা বৈঠকে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.