বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে এক লাফে অনেকটাই বাড়ল জরিমানার পরিমাণ, রাস্তায় কোন আইন ভাঙলে দিতে হবে কত?
কলকাতার রাস্তায় কোন আইন ভাঙলে দিতে হবে কত? (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

রাজ্যে এক লাফে অনেকটাই বাড়ল জরিমানার পরিমাণ, রাস্তায় কোন আইন ভাঙলে দিতে হবে কত?

  • ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে চালককে। বাকি সব ক্ষেত্রেও বেড়েছে জরিমানার পরিমাণ।

কলকাতার বা রাজ্যের যেকোনও রাস্তায় ট্রাফিক আইন ভাঙলে এবার থেকে দিতে হবে বেশি জরিমানা। পুরোনো জরিমানার পরিমাণ বাড়িয়ে চালকদের আরও সচেতন হওয়ার বার্তা দিতে চাইল রাজ্যের পরিবহণ দফতর। সরকারের আশা, বিপুল অঙ্কের জরিমানা দেওয়ার ভয়েই চালকরা আরও বেশি সচেতন হবেন, রাস্তায় মেনে চলবেন আইন।

নয়া নির্দেশিকা জারি করে সরকারের তরফে জানানো হয়েছে, এবার থেকে ড্রাইভিং লাইসেন্স বা সিএফ না থাকলে প্রথম দফায় চালককে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। একই ঘটনা দ্বিতীয় বার ঘটলে চালককে দিতে হবে ১৫০০ টাকা জরিমানা। এদিকে কন্ট্রাক্ট ক্যারেজের পারমিট থাকলেও যদি চালক যেতে অস্বীকার করেন, সেক্ষেত্রে ৫০০ টাকা জরিমানা দিতে হবে তাঁকে। রোড সেফটি, বায়ু দূষণ ও শব্দদূষণ আইন ভাঙলে ১০ হাজার টাকা দরিমানা দিতে হবে চালককে। পাশাপাশি লাইসেন্স ৩ মাসের জন্য বাতিল হবে। সাইলেন্স জোনে হর্ন বাজালে ১০০০ টাকা জরিমানা দিতে হবে চালককে।

এদিকে ট্রাফিক পুলিশকে ভুয়ো বা মিথ্যে তথ্য প্রদান করলে এখন থেকে ২০০০ টাকা করে জরিমানা দিতে হবে। ট্রাফিক আইন অমান্য করলেও দিতে হবে ২০০০ টাকা জরিমানা। ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে চালককে। ড্রাইভিং লাইসেন্স রাখার অনুমতি না থাকা সত্ত্বেও গাড়ি চালালে দিতে হবে ১০ হাজার টাকা জরিমানা। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ অবস্থায় গাড়ি চালালে ১০০০ টাকা। এদিকে আইন অনুযায়ী রেজিস্ট্রেশন ছাড়া গাড়ি চালালে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে। উপযুক্ত ফিটনেস সার্টিফিকেট ছাড়া গাড়ি চালালে জরিমানা দিতে হবে ১০ হাজার টাকা। উপযুক্ত পারমিট ছাড়া গাড়ি চালালেও জরিমানার অঙ্ক ১০ হাজার।

নির্দিষ্ট গতির বেশি গতিতে গাড়ি চালালে হালকা যানের চালককে দিতে হবে ১০০০ টাকা জরিমানা। একই ক্ষেত্রে মাঝারি ও ভারী যানের চালককে জরিমানা দিতে হবে যথাক্রমে ২০০০ ও ৪০০০ টাকা। অপরদিকে বিপজ্জনক ভাবে গাড়ি চালালে গুনতে হবে ৫০০০ টাকা জরিমানা। পাশাপাশি একই অপরাধ তিন বছরের মধ্যে করলে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে চালককে। সেফটি বেল্ট না বাঁধলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। হেলমেট না পরলেও দিতে হবে ১০০০ টাকা।

বন্ধ করুন