বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মাস্ক ছাড়া কলকাতা বিমানবন্দরে ঢুকলেই গুনতে হবে জরিমানা
বিমানে মাস্ক পড়ে

মাস্ক ছাড়া কলকাতা বিমানবন্দরে ঢুকলেই গুনতে হবে জরিমানা

  • সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, মার্চের পর থেকে এই প্রথম দেশে দৈনিক সংক্রমণের হার সবচেয়ে বেশি। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫৮৪ জন। গত ৩ মাসের হিসাবে যা সর্বাধিক।

‌দেশে করোনা সংক্রমণের হার উধর্বমুখী। সংক্রমণের হার বেড়ে যাওয়ায় সতর্ক কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দরের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, মাস্ক ছাড়া বিমানবন্দরে প্রবেশ করলেই জরিমানা হবে। পাশাপাশি কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, যদি কেউ মাস্ক পরার নিয়ম না মানেন, তাঁদের বিমান ছাড়ার আগে বিমান থেকে নামিয়ে দেওয়া হতে পারে।

কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে একটি নজরদারি টিম তৈরি রাখা হয়েছে। কোনও যাত্রীকে মাস্ক ছাড়া ঘোরাঘুরি করতে দেখলেই ১০০ টাকা জরিমানা করা হচ্ছে। শুক্রবার থেকে এই নিয়ম কার্যকর হওয়া শুরু হয়ে গিয়েছে। কয়েকদিন আগেই দিল্লি হাই কোর্টের তরফে করোনা বিধি কোনও যাত্রী অমান্য করলে তার নাম নো ফ্লাইং তালিকায় রাখার কথা বলা হয়েছিল। দিল্লি হাই কোর্টের সেই নির্দেশ মতো কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিজিসিএ। ডিজিসিএ–এর সিদ্ধান্ত মতো, বিমানে ওঠার সময়ে মাস্কহীন যাত্রীদের সিআরপিএফ জওয়ানরা জরিমানা করতে পারবে। বিমান চলাকালীন কেবল খাওয়ার সময়ে মাস্ক খুলতে পারবেন যাত্রীরা। শুধুমাত্র যাত্রীদের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য নয়, এই নিয়ম চালক ও ক্রুদের জন্য প্রযোজ্য হবে।

উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, মার্চের পর থেকে এই প্রথম দেশে দৈনিক সংক্রমণের হার সবচেয়ে বেশি। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫৮৪ জন। গত ৩ মাসের হিসাবে যা সর্বাধিক। এই রাজ্যেও দৈনিক করোনা সংক্রমণের হার বেড়েছে। সংক্রমণ বৃদ্ধির মধ্যে দিল্লি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিপিন সিংভি তাঁর পর্যবেক্ষণে জানিয়েছিলেন, বিমান কর্মীদের নিয়ম লঙ্ঘনকারীদের ওপর জরিমানা আরোপের ক্ষমতা দেওয়া উচিত।’‌ আদালতের এই নির্দেশিকার পরই নড়েচড়ে বসে ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন বা ডিজিসিএ।

বন্ধ করুন