HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Teacher: স্কুলের শিক্ষক প্রাইভেট টিউশন করলেই তাঁর বিরুদ্ধে হবে এফআইআর
শিক্ষক (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

Teacher: স্কুলের শিক্ষক প্রাইভেট টিউশন করলেই তাঁর বিরুদ্ধে হবে এফআইআর

  • ইতিমধ্যে ৬১ জন স্কুল শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। তবে মনে করা হচ্ছে, সেই সংখ্যাটা অনেকটাই বেশি। শিক্ষকদের একটা বড় অংশ গোপনে প্রাইভেট টিউশন করছেন। এই রকম গোপনে প্রাইভেট টিউশন করার অভিযোগ বিকাশ ভবনেও জমা পড়েছে।

‌স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন করার ট্র্যাডিশন সমানে চলছে। এবার সেই প্রাইভেট টিউশন বন্ধের জন্য কড়া হল রাজ্য সরকার। সরকারের তরফে স্পষ্ট নির্দেশিকায় জানানো হয়েছে, প্রাইভেট টিউশন করলে স্কুল শিক্ষকের বিরুদ্ধে থানায় এফআইআর করা যাবে।

আইন অনুয়ায়ী, স্কুল শিক্ষকদের টিউশন করা শাস্তিযোগ্য অপরাধ। কিন্তু তা সত্ত্বেও অনেক শিক্ষকই চুটিয়ে প্রাইভেট টিউশন করছেন। এই খবর সরকারের কাছেও ছিল। গত ২৭ জুন স্কুল শিক্ষা দফতরের থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্কুলের কোনও শিক্ষক টিউশন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন প্রধান শিক্ষক। স্কুল শিক্ষা দফতরের এক কর্তা জানান, প্রধান শিক্ষকরা নির্দিষ্ট শিক্ষকের বিরুদ্ধে থানায় এফআইআর করাতে পারবেন।

জানা গিয়েছে, ইতিমধ্যে ৬১ জন স্কুল শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। তবে মনে করা হচ্ছে, সেই সংখ্যাটা অনেকটাই বেশি। শিক্ষকদের একটা বড় অংশই গোপনে প্রাইভেট টিউশন করছেন। এই রকম গোপনে প্রাইভেট টিউশন করার অভিযোগ বিকাশ ভবনেও জমা পড়েছে। সেই টিউশন করে যে টাকা তাঁরা উপার্জন করেন, তা কর বহির্ভূত। আয়কর জমা দেওয়ার সময় সেই হিসাব দেখানো হয় না। এই ধরনের ব্যবস্থা যাতে আর না থাকে, সেজন্য তৎপর হয়েছে রাজ্য সরকার।