বাড়ি > বাংলার মুখ > কলকাতা > সুপ্রিম রায়ে আপাতত কলকাতা পুরসভার দায়িত্ব থেকে যাচ্ছে ফিরহাদ হাকিমের হাতে
ফিরহাদ হকিম
ফিরহাদ হকিম

সুপ্রিম রায়ে আপাতত কলকাতা পুরসভার দায়িত্ব থেকে যাচ্ছে ফিরহাদ হাকিমের হাতে

বড় জয় রাজ্য সরকারের। 

সুপ্রিম কোর্টে বড় জয় মমতা সরকারের। তাদের নিয়োগ করা বোর্ড অব অ্যাডমিনিস্ট্রেটরই আপাতত কলকাতা পুরসভার কাজ চালিয়ে যাবে, বলল শীর্ষ আদালত। বিচারপতি এম খানউইলকর, দিনেশ মাহেশ্বরী এবং সঞ্জীব খন্নাকে নিয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এই রায় দেয়। এই নিয়োগকে বেআইনি বলে করা পিটিশনকে খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। 

এদিন রাজ্য সরকারের উকিল অভিষেক মনু সিঙ্ঘভি বলেন যে নির্বাচন কমিশন করোনার জেরে ভোট গ্রহণ করতে পারেনি। তারা সেটা চিঠি লিখে পাঠায়। সেই পরিস্থিতিতে যাতে পুরসভার কাজ বন্ধ না হয় তাই প্রশাসক নিয়োগ করেছে রাজ্য সরকার। এই পরিপ্রক্ষিতে কর্নাটক ও মহারাষ্ট্রের উদাহরণ দেন তিনি। 

প্রসঙ্গত, পুরসভার মেয়াদ শেষ হওয়ার একদিন আগে রাজ্য সরকারের তরফ থেকে পুরসভা আইন (১৯৮০)-এর ৬৩৪ নম্বর ধারাকে ব্যবহার করে প্রশাসকদের বোর্ড গঠন করা হয়। সেখানে প্রধান করা হয় মেয়র ফিরহাদ হাকিমকে। বাকি মেয়র পারিষদদের বোর্ডের অংশ করা হয়। এর বিরুদ্ধেই আদালতে মামলা হয়। এই প্রক্রিয়া বেআইনি বলে দাবি করে আবেদনকারীর উকিল।

তবে মনু সিঙ্ঘভির দেওয়া যুক্তি মেনে নেয় শীর্ষ আদালত যে পুর পরিষেবা চালাতে হলে প্রশাসক বোর্ডের প্রয়োজন। এ কারণেই পিটিশন খারিজ করে দেয় শীর্ষ আদালত। এই মামলা চলছে কলকাতা হাইকোর্টেও। যেখানে আগামী শুনানির তারিখ ২০ জুলাই। ততদিন অবধি ফিরহাদ হাকিমরা কাজ চালিয়ে যেতে পারবেন। 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন