বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফিরহাদেই আস্থা মমতার, আরও ৫ বছর থাকছেন কলকাতার মেয়র, বড় দায়িত্বে মালা ও অতীন
ফিরহাদ হাকিম। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

ফিরহাদেই আস্থা মমতার, আরও ৫ বছর থাকছেন কলকাতার মেয়র, বড় দায়িত্বে মালা ও অতীন

  • যাবতীয় জল্পনার অবসান।

সকাল থেকেই ছবিটা কার্যত স্পষ্ট হয়ে গিয়েছিল। তাতে কোনও চমক দিলেন না তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ফিরহাদ হাকিমকেই কলকাতা পুরনিগমে দলনেতা হিসেবে নির্বাচিত করল তৃণমূল। অর্থাৎ আগামী পাঁচ বছর কলকাতার মেয়র থাকতে চলেছেন তিনি। চেয়ারপার্সন হচ্ছেন মালা রায়। ডেপুটি মেয়র পদে বসতে চলেছেন অতীন ঘোষ।

বৃহস্পতিবার মহারাষ্ট্র ভবনে কলকাতার মেয়র হিসেবে ফিরহাদের নাম প্রস্তাব করেন রাজ্য তৃণমূলের সভাপতি সুব্রত বক্সি। তাতে সায় দেন কাউন্সিলররা। সর্বসম্মতভাবেই কলকাতা পুরনিগমে তৃণমূলের দলনেতা নির্বাচিত হন ফিরহাদ। অর্থাৎ তিনিই হতে চলেছেন কলকাতার নয়া মেয়র। তবে নিয়ম মোতাবেক, এখনও আনুষ্ঠানিকভাবে ফিরহাদ মেয়র হননি। পরবর্তীতে পুরনিগমের তরফে বিজ্ঞপ্তি জারি করা হবে। তারপরই সরকারিভাবে কলকাতার মেয়র হবেন তিনি। 

মেয়রের দায়িত্ব পাওয়ার পর ফিরহাদ জানান, মমতা যে বিশ্বাস রেখেছেন, তাতে তিনি আপ্লুত। মৃত্যু পর্যন্ত নিজের জীবন দিয়ে মমতার বিশ্বাসের মর্যাদা রাখবেন। সেইসঙ্গে মেয়র হিসেবে নিজের প্রথম কাজ কী হতে চলেছে, তাও স্পষ্ট করে দেন ফিরহাদ। জানান, ভোটের আগে যে প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল, তার প্রতিটি পালন করা হবে। 

পাশাপাশি আবারও পুরনিগমের চেয়ারপার্সন হচ্ছেন মালা। মমতা জানান, অভিজ্ঞতা তো গুরুত্বপূর্ণ। তাই চেয়ারপার্সন পদে টানা ছ'বারের কাউন্সিলরকে বসানো হচ্ছে। তারইমধ্যে দু'জন ডেপুটি মেয়র করা হতে পারে বলে যে জল্পনা ছিল, সেই পথে হাঁটেনি তৃণমূল। ডেপুটি মেয়র করা হয়েছে অতীনকে। জল্পনামতো দেবাশিস কুমারকে ডেপুটি মেয়র করা না হলেও মেয়র ইন কাউন্সিলে সর্বপ্রথম তাঁর নামই ঘোষণা করেছেন মমতা। তাছাড়া আরও ১২ জনকে মেয়র ইন কাউন্সিল করা হয়েছে। সেইসঙ্গে বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে ১৬ টি বোরো কমিটির চেয়ারম্যানের নাম। তাঁদের মধ্যে ন'জনই মহিলা।

সেইসবের মধ্যেই দলের অন্দরে কোন্দল রুখতে একাধিকবার ঘুরিয়ে বার্তা দিয়েছেন মমতা। তিনি জানান, ভালো কাজ করলে দল দেখবে। তৃণমূলে কোনও ব্যক্তিগত লবি নেই। তৃণমূলে একটাই লবি, তা হল দল। আর নেতা একটাই - মা-মাটি-মানুষ। প্রতি ছ'মাস অন্তরে কাজ খতিয়ে দেখা হবে বলেও জানান তৃণমূল সুপ্রিমো।

বন্ধ করুন