বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue in Kolkata: ‘পারদ নামলে আগামী এক সপ্তাহের মধ্যে ডেঙ্গিও কমবে’ জানালেন ফিরহাদ

Dengue in Kolkata: ‘পারদ নামলে আগামী এক সপ্তাহের মধ্যে ডেঙ্গিও কমবে’ জানালেন ফিরহাদ

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (PTI)

ফিরহাদ হাকিম জানান, ‘নভেম্বরে কলকাতায় পারদ নামতে শুরু হয়েছে। তাপমাত্রা কমে গেলে নতুন করে আর মশার লার্ভা জন্মাতে পারবে না। তাই আমরা আশা করছি আগামী এক সপ্তাহে কলকাতায় ডেঙ্গি পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসবে। শুধু কলকাতা নয় রাজ্যের জেলাগুলির তাপমাত্রা অনেকটাই নেমে গিয়েছে।’

কলকাতায় ডেঙ্গি পরিস্থিতি উদ্বেগজনক। তবে নভেম্বরের মাঝামাঝিতে পারদ পতন শুরু হয়েছে। এই অবস্থায় আগামী এক সপ্তাহের মধ্যে ডেঙ্গির প্রকোপ আরও কমবে বলে আশাপ্রকাশ করলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ফলে ডেঙ্গি অনেকটাই নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশা তাঁর।

ফিরহাদ হাকিম জানান, ‘নভেম্বরে কলকাতায় পারদ নামতে শুরু হয়েছে। তাপমাত্রা কমে গেলে নতুন করে আর মশার লার্ভা জন্মাতে পারবে না। তাই আমরা আশা করছি আগামী এক সপ্তাহে কলকাতায় ডেঙ্গি পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে আসবে। শুধু কলকাতা নয় রাজ্যের জেলাগুলির তাপমাত্রা অনেকটাই নেমে গিয়েছে। ফলে গোটা রাজ্যেই ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে।’ 

ডেঙ্গি দমনে পুরসভার বিভিন্ন কর্তাদের সঙ্গে বৈঠক করেন ফিরহাদ। তিনি নির্দেশ দিয়েছেন, কাউন্সিলরদের প্রতি সপ্তাহে একদিন সাফাইকর্মী নিয়ে নিজস্ব ওয়ার্ডের এলাকা পরিদর্শন করতে হবে। পাশাপাশি জলাশয় থেকে শুরু করে এলাকার সব জায়গায় নজরদারি বাড়াতে হবে। যদিও বিশেষজ্ঞদের মতে, নভেম্বর শেষ হলেও মশাবাহিত রোগ শেষ হয়ে যাওয়ার লক্ষণ দেখা যাবে না। তবে মেয়রের আশা, তাপমাত্রা কমলে ডেঙ্গি কমে যাবে।

প্রসঙ্গত, এই বছর রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৭৫- এরও বেশি। এরইমধ্যে ডেঙ্গি নিয়ে প্রতিবাদ জানিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিভিন্ন রাজনৈতিক দল। স্বাস্থ্যকর্তাদের একাংশের মতে, ডেঙ্গি কিছুটা কমলেও মৃত্যুর হার একই জায়গায় রয়েছে। তাহলে কি চিকিৎসায় কোনও গাফিলতি থেকে যাচ্ছে? এই নিয়ে উঠছে প্রশ্ন।

বন্ধ করুন