বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 'বর্তমান সময় বোঝাতেই জুতো',মণ্ডপ বিতর্কে BJP-র 'নোংরা রাজনীতি'র জবাব ফিরহাদের
এবার কৃষকদের তেভাগা আন্দোলন থেকে শুরু করে লখিমপুরের কৃষক মৃত্যুর ঘটনা ফুটে উঠেছে দমদম পার্ক ভারতচক্রের মণ্ডপে।
এবার কৃষকদের তেভাগা আন্দোলন থেকে শুরু করে লখিমপুরের কৃষক মৃত্যুর ঘটনা ফুটে উঠেছে দমদম পার্ক ভারতচক্রের মণ্ডপে।

'বর্তমান সময় বোঝাতেই জুতো',মণ্ডপ বিতর্কে BJP-র 'নোংরা রাজনীতি'র জবাব ফিরহাদের

  • জুতোর সাজের জেরে দমম পার্ক ভারতচক্রের মণ্ডপের সাজ নিয়ে আপত্তি তুলেছে বিজেপি। ধর্মীয় ভাবাবেগে আঘাতের যুক্তিতে পুজো কমিটিকে আইনি নোটিশ ধরিয়েছেন এক আইনজীবীও।

দমদম পার্ক ভারতচক্রের দুর্গাপজোর মণ্ডপ নিয়ে বিতর্কের অন্ত নেই। ইতিমধ্যেই জুতোর সাজের জেরে মণ্ডপের সাজ নিয়ে আপত্তি তুলেছে বিজেপি। ধর্মীয় ভাবাবেগে আঘাতের যুক্তিতে পুজো কমিটিকে আইনি নোটিশ ধরিয়েছেন এক আইনজীবীও। এবার এই বিতর্কে মুখ খুললেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। পুজো কমিটির হয়ে সাফাই গাইতে শোনা গেল ফিরহাদকে। মন্ত্রী বলেন, 'এসব বিজেপির নোংরা রাজনীতি। কাউকে অপমান করার জন্য ভারতচক্র এই মণ্ডপ তৈরি করেনি। বরং আজকের অবস্থাটা বোঝানোর জন্যই এই মণ্ডপ তৈরি করা হয়েছে।'

ফিরহাদ হাকিম বলেন, 'বিজেপি প্রতিটা পুজোতেই নোংরা রাজনীতি করে। আমাদের সবাইকে সৃষ্টি করেছেন জগদ্ধাত্রী মা। আমি কী দিয়ে মণ্ডপ সাজাব সেই বিষয়ে বিজেপি ফতোয়া জারি করবে, এটা তো মানা যায় না। কাউকে অপমান করতে তো এই মণ্ডপ তৈরি করেনি ভারতচক্র। বর্তমান অবস্থাটা বোঝানোর জন্য এই মণ্ডপ তৈরি করা হয়েছে। সেখানে জুতো একটা প্রতীক। আর এটা বিজেপির গায়ে লেগেছে। কারণ ওদের মনে পাপ আছে। ঠাকুর ঘরে কে, আমি তো কলা খাইনি, এই হল বিজেপির অবস্থা।'

উল্লেখ্য, দমদম পার্ক ভারতচক্রের পুজো কলকাতার অন্যতম জনপ্রিয় পুজোগুলির মধ্যে একটি। কৃষক আন্দোলন, সন্ন্যাসী আন্দোলন, তেভাগা আন্দোলনের মতো ইস্যু ফুটে উঠেছে তাদের মণ্ডপে। সেই পরিস্থিতিতে আন্দোলনকে তুলে ধরতে প্রতীক হিসেবে তুলে ধরা হয়েছে জুতোকে। তবে সেই 'জুতোর সাজ' মূল মণ্ডপের থেকে অনেকটাই দূরে।

তবে পুজো উদ্যোক্তাদের সাফাইয়ে মন গলেনি বিজেপি নেতাদের। এই ধরের সাজের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী থেকে বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য। পৃথ্বীজয় দাস নামক এক আইনজীবী পুজো কমিটিকে আইনি নোটিশ পাঠিয়ে মণ্ডপ থেকে জুতো সরানোর দাবি তোলেন।

 

বন্ধ করুন