বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Firhad Hakim: ডেঙ্গি মোকাবিলায় সিঙ্গাপুরের চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হোক, চিঠি ফিরহাদের
চলছে ডেঙ্গি নিধন। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

Firhad Hakim: ডেঙ্গি মোকাবিলায় সিঙ্গাপুরের চিকিৎসা পদ্ধতি ব্যবহার করা হোক, চিঠি ফিরহাদের

  • মেয়র জানিয়েছেন, ডেঙ্গির যে নতুন রূপ দেখা দিয়েছে ভারতে তার নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতি নেই। ডেঙ্গি মোকাবেলায় সিঙ্গাপুরের চিকিৎসা যথেষ্টই ফলপ্রসূ। তাই সিঙ্গাপুরের চিকিৎসা পদ্ধতি রাজ্যগুলিকে দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। যদিও বিশেষজ্ঞদের ধারণা, অক্টোবর মাসে ডেঙ্গি অনেকটাই কমে যাবে।

কলকাতায় লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গি। পরিস্থিতি যে পর্যায়ে পৌঁছেছে তাতে উদ্বিগ্ন পুরকর্তারা। বিশেষ করে ডেঙ্গির নতুন রূপ ডেন ৩ ভ্যারিয়েন্ট চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে পুর কর্তাদের কাছে। এই অবস্থায় সিঙ্গাপুরের চিকিৎসা প্রযুক্তিকে ব্যবহার করতে চাইছে কলকাতা পুরসভা। এই মর্মে কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি দিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। সিঙ্গাপুরের চিকিৎসা প্রটোকল রাজ্যগুলিকে দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: ডেঙ্গিতে আক্রান্ত হলেন কলকাতার পুলিশ কমিশনার, হাসপাতালে ভর্তি বিনীত গোয়েল

মেয়র জানিয়েছেন, ডেঙ্গির যে নতুন রূপ দেখা দিয়েছে ভারতে তার নির্দিষ্ট কোনও চিকিৎসা পদ্ধতি নেই। ডেঙ্গি মোকাবেলায় সিঙ্গাপুরের চিকিৎসা যথেষ্টই ফলপ্রসূ। তাই সিঙ্গাপুরের চিকিৎসা পদ্ধতি রাজ্যগুলিকে দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি। যদিও বিশেষজ্ঞদের ধারণা, অক্টোবর মাসে ডেঙ্গি অনেকটাই কমে যাবে। তবে ডেঙ্গির নতুন রূপ যথেষ্ট চিন্তা বাড়াচ্ছে পুর কর্তাদের। ফিরহাদ জানিয়েছেন, কলকাতায় ৫০ জন ডেঙ্গি আক্রান্তের নমুনা সম্প্রতি নাইসেডে পাঠানো হয়েছিল। তাতে দেখা গিয়েছে ৩৫ জন ডেঙ্গির নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

ডেন ৩-এর বৈশিষ্ট্য হল শরীর থেকে প্লেটলেট না কমলেও রক্তে অক্সিজেনের মাত্রা কমে যায়। ফিরহাদ জানিয়েছেন, সম্প্রতি ডেঙ্গিতে আক্রান্ত এক শিশুর নমুনা পরীক্ষা করে দেখা গিয়েছে রক্তে প্লেটলেট কমেনি। তবে অক্সিজেনের মাত্রা কমে গিয়েছে। ডেঙ্গি নিয়ন্ত্রণে ইতিমধ্যেই সমস্ত কাউন্সিলরদের সতর্ক করেছেন ফিরহাদ। কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং জলপাইগুড়ি জেলায় ডেঙ্গি সংক্রমণ সবচেয়ে বেশি।

বন্ধ করুন