ফাইল ছবি
ফাইল ছবি

হেরে গেছে করোনা, বেলেঘাটা ID থেকে আজই ছুটি হতে পারে সেরে ওঠা প্রথম ৩ জনের

  • এর পর অন্তত ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। তার মধ্যে কোনও উপসর্গ দেখা না দিলে স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন তাঁরা।

একাধিক পরীক্ষায় এসেছে নেগেটিভ রিপোর্ট। সম্ভবত আজই হাসপাতাল থেকে ছুটি পাচ্ছেন রাজ্যের প্রথম ৩ সেরে ওঠা করোনারোগী। বেলেঘাটা আইডি হাসপাতাল সূত্রে খবর, মঙ্গলবার বিকেলে ছুটি পেতে পারেন তাঁরা। এর পর অন্তত ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। তার মধ্যে কোনও উপসর্গ দেখা না দিলে স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন তাঁরা।

এদিন যে ৩ জন ছুটি পেতে পারেন তার মধ্যে রয়েছেন কলকাতার প্রথম করোনাভাইরাস আক্রান্ত আমলাপুত্র। যাঁর বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছিল। যদিও শেষ পর্যন্ত তাঁর থেকে কারও সংক্রমণের প্রমাণ মেলেনি। ফলে অল্পের ওপর দিয়ে রক্ষা পেয়েছেন তিনি। বিলেত ফেরত ওই যুবক করোনা সংক্রমণের সম্ভাবনা রয়েছে জেনেও গোটা একটা দিন কলকাতা শহর চষে বেড়িয়েছিলেন। অবশেষে তাঁকে কার্যত ঘাড় ধরে বেলেঘাটা আইডিতে ভর্তি করান স্বাস্থ্যকর্তারা।

এছাড়া রয়েছেন কলকাতার দ্বিতীয় করোনা আক্রান্ত বালিগঞ্জের যুবকের বাবা। ছেলের থেকে তিনিও সংক্রমিত হন। তাঁর সংক্রমণ সেরে গিয়েছে বলে নিশ্চিত হয়েছেন চিকিৎসকরা।

সঙ্গে রয়েছেন রাজ্যের তৃতীয় করোনা আক্রান্ত হাবরার তরুণী। তিনিও বিলেত ফেরত। তবে তিনি বিমানবন্দর থেকে সরাসরি বেলেঘাটা আইডিতে ভর্তি হন। যার ফলে সংক্রমণ ছড়ানোর সুযোগ পায়নি। তাঁরও দ্বিতীয় রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

বেলেঘাটা আইডি চিকিৎসকরা জানিয়েছেন, চেনা ওষুধেই সংক্রমণ থেকে মুক্তি পেয়েছেন রোগীরা। করোনা দমনে ব্যবহার করা হয়েছিল হাইড্রক্সি ক্লোরোকুইন। এছাড়া ফুসফুসের সংক্রমণ সারাতে ব্যবহার করা হয়েছিল অ্যাজিথ্রোমইসিন। বেলেঘাটা আইডির এই চিকিৎসা পদ্ধতিই গোটা রাজ্যে ব্যবহার করতে বলেছে স্বাস্থ্য দফতর।



বন্ধ করুন