বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেমন আছে কলকাতার ৫ ব্যস্ত উড়ালপুল? মাসের শেষেই হবে 'চেক-আপ'
শহরের উড়ালপুল
শহরের উড়ালপুল

কেমন আছে কলকাতার ৫ ব্যস্ত উড়ালপুল? মাসের শেষেই হবে 'চেক-আপ'

  • মাঝেরহাট ব্রিজ ভেঙে যাওয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে নিয়মিত শহরের সেতুগুলির স্বাস্থ্য পরীক্ষা করছে রাজ্য সরকার।

মাঝেরহাট ব্রিজ ভেঙে যাওয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে নিয়মিত শহরের সেতুগুলির স্বাস্থ্য পরীক্ষা করছে রাজ্য সরকার। এবার শহরের পাঁচটি গুরুত্বপূর্ণ উড়ালপুলের ভার বহন ক্ষমতা পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে এ রাজ্য। সূত্রের খবর, এ মাসের শেষের দিকে ধাপে ধাপে নাগেরবাজার, চিৎপুর, পার্কস্ট্রিট, গড়িয়াহাট ও এজিসি বোস রোড এই পাঁচটি উড়ালপুলের ভার বহন ক্ষমতা পরীক্ষা করা হবে। ইতিমধ্যেই কলকাতা ট্রাফিক পুলিশের কর্তারা এনিয়ে হুগলি রিভার ব্রিজ কমিশন, পূর্ত দফতর এবং কলকাতা পুরসভার আধিকারিকদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক সেরে ফেলেছেন।

পরীক্ষার জন্য স্বাভাবিকভাবেই উড়ালপুল গুলি বন্ধ রাখতে হবে। যার ফলে শহরের রাস্তায় ব্যাপক যানজটের আশঙ্কা রয়েছে। তাই যানজটে দিয়ে কিভাবে এই পরীক্ষা করা যায় বৈঠকে সে বিষয়ে আলোচনা করা হয়। প্রাথমিকভাবে এই উড়ালপুল গুলিকে আড়াই দিন বন্ধ রেখে ভার বহন ক্ষমতা পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু এজিসি বোস রোড উড়ালপুলে যানবাহনের চাপ সব সময় বেশি থাকে। ফলে আড়াই দিন ধরে এই উড়ালপুলটি বন্ধ রাখা ব্যাপক সমস্যা হতে পারে। সেই কারণে এই উড়ালপুলটিকে আড়াই দিনের পরিবর্তে ৮ ঘণ্টা বন্ধ রেখে ভার বহন ক্ষমতার পরীক্ষা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নভেম্বরের শেষের দিক থেকে এই উড়ালপুলগুলির ভার বহন ক্ষমতা পরীক্ষা করার কাজ শুরু হয়ে যাবে। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে পার্কস্ট্রিট উড়ালপুল দিয়েই ভার বহন ক্ষমতা পরীক্ষার কাজ শুরু করা হবে। শহরের এই সমস্ত উড়ালপুলগুলি সবচেয়ে ব্যস্ততম উড়ালপুল। প্রতিদিন হাজার হাজার গাড়ির চাপ থাকে এই উড়ালপুল গুলিতে। ফলে স্বাভাবিকভাবেই উড়ালপুলগুলি বন্ধ রাখার সময় শহরের রাস্তায় ব্যাপক যানজট হওয়ার আশঙ্কা রয়েছে। এই পরিস্থিতিতে কাজ চলার সময় গাড়ি গুলিকে অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন