বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দোকানে একই তেল ব্যবহার করা যাবে না ২ বারের বেশি, নতুন নির্দেশিকা রাজ্য সরকারের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

দোকানে একই তেল ব্যবহার করা যাবে না ২ বারের বেশি, নতুন নির্দেশিকা রাজ্য সরকারের

  • বিশেষ করে চপ – সিঙাড়ার দোকানের তেলের মান নিয়ে উদ্বিগ্ন আধিকারিকরা। এই সব দোকানে দিনের পর দিন একই তেল ব্যবহার করা হয় বলে অভিযোগ। এবার থেকে কোনও দোকানে তেমন তেল পাওয়া গেলে দোকানের লাইসেন্স বাতিলের পাশাপাশি বাজেয়াপ্ত করা হবে তেল।

রাজ্যে তেলেভাজা খাবারের মানের ওপর নজরদারি শুরু করল রাজ্যের ফুড সেফটি সেল। সম্প্রতি এক নির্দেশিকায় জানানো হয়েছে, ভাজাভুজিতে ২ বারের বেশি ব্যবহার করা যবে না একই তেল। ইতিমধ্যে কেন্দ্রের খাদ্য সরবরাহ দফতরের সঙ্গে যৌথ উদ্যোগে এজন্য নজরদারি শুরু করেছে তারা।

খাদ্য সুরক্ষা দফতরের তরফে জানানো হয়েছে, রেস্তোরাঁয় রান্নায় ব্যবহৃত তেল নিয়ে আশঙ্কায় ভোগেন অনেকে। একই তেল বারবার ব্যবহার করা হয় বলে অভিযোগ আসে। বারবার একই তেলের ব্যবহার মোটেও স্বাস্থ্যকর নয়। তাতে কার্বনের পরিমান বেড়ে যাওয়ায় স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই ২ বারের বেশি তেল ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিশেষ করে চপ – সিঙাড়ার দোকানের তেলের মান নিয়ে উদ্বিগ্ন আধিকারিকরা। এই সব দোকানে দিনের পর দিন একই তেল ব্যবহার করা হয় বলে অভিযোগ। এবার থেকে কোনও দোকানে তেমন তেল পাওয়া গেলে দোকানের লাইসেন্স বাতিলের পাশাপাশি বাজেয়াপ্ত করা হবে তেল। তার পর তা ব্যবহার করা হবে বায়ো ডিজেল তৈরিরে।

দফতরের এক আধিকারিক জানিয়েছেন, দিনে ৫০ কিলোগ্রাম বা তার বেশি তেল ব্যবহার হয় এমন রেস্তোরাঁ ও তেলেভাজার দোকানে প্রথমে নজরদারি শুরু হয়েছে। তবে দোকানিরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেদিকেও নজর রাখবে দফতর।

বন্ধ করুন