বাড়ি > বাংলার মুখ > কলকাতা > হাইকোর্টে মামলার শুনানির লাইভ স্ট্রিমিং করার অনুমতি দিলেন বিচারপতিরা
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি

হাইকোর্টে মামলার শুনানির লাইভ স্ট্রিমিং করার অনুমতি দিলেন বিচারপতিরা

  • মামলায় পার্সি অ্যাসোসিয়েশনের পক্ষে শুনানির লাইভ স্ট্রিমিং করার আবেদন জানানো হয়। আবেদনে জানানো হয়, বিষয়টি জনস্বার্থের সঙ্গে যুক্ত।

দেশের বিচারব্যবস্থায় এক যুগান্তকারী সিদ্ধান্ত নিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দ। মামলাকারীর দাবি মেনে শুনানির লাইভ স্ট্রিমিং করার অনুমতি দিলেন তাঁরা।

এক পার্সি মহিলার করা মামলায় এই নির্দেশ দিয়েছে আদালত। পার্সি রীতি অনুসারে কোনও পার্সি মেয়ে ভিনধর্মে বিয়ে করলে তাঁকে আর সিনাগগে ঢুকতে দেওয়া হয় না। এমনকী তাঁর সন্তানদেরও সিনাগগে ঢোকার অনুমতি থাকে না। সন্তানদের সিনাগগে ঢোকার অনুমতি চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন ভিনধর্মে বিয়ে করা এক পার্সি মহিলা।

মামলায় পার্সি অ্যাসোসিয়েশনের পক্ষে শুনানির লাইভ স্ট্রিমিং করার আবেদন জানানো হয়। আবেদনে জানানো হয়, বিষয়টি জনস্বার্থের সঙ্গে যুক্ত। দেশের সমস্ত পার্সি ধর্মাবলম্বীর জানার অধিকার আছে যে মামলায় কী হচ্ছে। তাই লাইভ সম্প্রচারের অনুমতি দেওয়া হোক। প্রথমে পার্সি অ্যাসোসিয়েশনের এই আর্জি খারিজ করে দেয় সিঙ্গল বেঞ্চ। এর পর ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় তারা।

আদালত সূত্রের খবর, ইউটিউবে মামলাটির পরবর্তী শুনানি লাইভ স্ট্রিমিং হবে। সেজন্য এজলাসে লাগানো হবে ২টি ক্যামেরা। এই প্রথম কলকাতা হাইকোর্টে কোনও মামলার শুনানির লাইভ সম্প্রচার হতে চলেছে।

বলে রাখি, বিচারপতি আসনে থাকাকালীন আদালত কক্ষে কোনও রকম ছবি তোলা সম্পূর্ণ নিষিদ্ধ। কোনও ছবি তুলতে হলে তা বিচারপতির নির্দেশে তুলতে পারেন নির্দিষ্ট ব্যক্তি। এর ব্যতিক্রম হলে সঙ্গে সঙ্গে জেল ও জরিমানার ব্যবস্থা রয়েছে।


বন্ধ করুন