বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পাকা ধান কেটে নিন, ৪ ডিসেম্বর থেকে ফের বাংলায় ঝেঁপে বৃষ্টি, ঝোড়ো হাওয়ার শঙ্কা
ফের বাংলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস (PTI Photo) (PTI)
ফের বাংলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস (PTI Photo) (PTI)

পাকা ধান কেটে নিন, ৪ ডিসেম্বর থেকে ফের বাংলায় ঝেঁপে বৃষ্টি, ঝোড়ো হাওয়ার শঙ্কা

  • ডিসেম্বরের প্রথম সপ্তাহে আলু বীজ বপন করার কাজ স্থগিত রাখার কথাও বলা হয়েছে।

শীত জাঁকিয়ে পড়েনি এখনও। এর মধ্যেই ফের প্রবল ঝড় বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়া দফতর সূত্রে খবর, ৪ ও ৫ই ডিসেম্বর রাজ্যে প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতর সূত্রে এমনটাই আভাস মিলেছে। দফতর সূত্রে খবর, দক্ষিণ থাইল্যান্ড অঞ্চলে একটি নিম্নচাপ বলয় তৈরি হয়েছে। সেই বলয়টি আগামী ২রা ডিসেম্বর ও তার ২৪ ঘণ্টা পর্যন্ত বঙ্গোপসাগরের উপর অবস্থান করবে। এরপর এটি ক্রমেই শক্তিবৃদ্ধি করতে পারে। এরপর সেটি অন্ধ্র ও ওড়িশার উপকূলে আছড়ে পড়তে পারে। এর জেরেই ৪ ও ৫ই ডিসেম্বর বঙ্গে একেবারে বজ্র বিদ্যুৎ সহ প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝেঁপে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

আবহাওয়া দফতর সূত্রে খবর ঘূর্ণিঝড় জাওয়াদের জেরেই শীতের শুরুতে আবহাওয়া এভাবে বিগড়ে যাওয়ার সম্ভাবনা। ৬০-৭০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে থাকবে বৃষ্টি। কলকাতা সহ পার্শ্ববর্তী জেলা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, দুই মেদিনীপুরে, ঝাড়গ্রামে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ঘূর্ণিঝড় কাটলে বাংলায় জাঁকিয়ে শীত পড়তে পারে। 

এদিকে এই সময়টাতে জমি থেকে পাকা ধান কাটার সময়। পাশাপাশি আলুর বীজ বপনও এই সময়টাতেই হয়। সেক্ষেত্রে পাকা ধান দ্রুত কেটে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে আলু বীজ বপন করার কাজ স্থগিত রাখার কথাও বলা হয়েছে। সদ্য চাষ করা জমি থেকে যাতে জল বেরিয়ে যেতে পারে তার ব্যবস্থা করার কথাও বলা হয়েছে। 

 

বন্ধ করুন