বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কেন দিল্লিতে গেল মামলা? SAT-র নির্দেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে আলাপন
আলাপন বন্দ্যোপাধ্যায়। (মাঝে)। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
আলাপন বন্দ্যোপাধ্যায়। (মাঝে)। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

কেন দিল্লিতে গেল মামলা? SAT-র নির্দেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে আলাপন

কেন্দ্রীয় কর্মীবর্গ মন্ত্রক আলাপনবাবুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করে। আলাপনবাবুর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়।

‌রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের কলকাতা বেঞ্চে করা মামলা সরিয়ে দিল্লির প্রিন্সিপাল বেঞ্চে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

গত ২২ অক্টোবর দুপুর তিনটেয় সময়ে সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের কলকাতা বেঞ্চে আলাপনবাবুর মামলার শুনানি ছিল। সম্প্রতি কেন্দ্রের কর্মীবর্গ দফতরের তরফে কলকাতা থেকে মামলা দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়ার আবেদন করে। সেই আবেদনে সাড়া দিয়ে সেইদিনই কলকাতা থেকে দিল্লিতে মামলা সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেয় প্রিন্সিপাল বেঞ্চ। আগামিকাল এই মামলার শুনানির দিন ধার্য করা হয়েছিল। তার আগে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব। কলকাতা হাইকোর্টে তিনি যে মামলাটি করেছেন, সেই মামলার শুনানি কালই হতে পারে।

গত ২৮ মে ইয়াস বিধ্বস্ত বাংলা পরিদর্শনে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখন পশ্চিম মেদিনীপুরের কলাইকুণ্ডা বিমানঘাঁটিতে একটি পর্যালোচনা বৈঠকও করেন তিনি। সেই বৈঠকে কিছুক্ষণের জন্য এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন তত্‍কালীন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ও। তখন বৈঠক শেষ হওয়ার আগেই বৈঠক ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই বৈঠক ছেড়ে চলে যান মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে সঙ্গে আলাপন বন্দ্যোপাধ্যায়ও বৈঠক ছেড়ে চলে গিয়েছিলেন। সেই ঘটনাকে কেন্দ্র করে অভিযোগ তোলা হয়, আলাপনবাবু প্রধানমন্ত্রীকে অপমান করেছেন ও তাঁর সার্ভিস কোড লঙ্ঘন করেছেন। এরপরই কেন্দ্রীয় কর্মীবর্গ মন্ত্রক আলাপনবাবুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু করে। আলাপনবাবুর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয়।

বন্ধ করুন