বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌আগে জানলেও আমি প্রত্যাখ্যানই করতাম’‌, পদ্মভূষণ নিয়ে মুখ খুললেন বুদ্ধবাবু
বুদ্ধদেব ভট্টাচার্য।

‘‌আগে জানলেও আমি প্রত্যাখ্যানই করতাম’‌, পদ্মভূষণ নিয়ে মুখ খুললেন বুদ্ধবাবু

  • এই পরিস্থিতিতে এবার মুখ খুললেন স্বয়ং প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করেছেন বুদ্ধদেব ভট্টাচার্য। তার পর থেকে রাজ্য–রাজনীতিতে জল গড়িয়েছে অনেকদূর। কমিউনিস্টরা কাঁকড়ার মতো। উপরে উঠতে দেয় না কাউকে। দেশের সংস্কৃতি মানেন না তাঁরা–সহ নানা আক্রমণ ধেয়ে এসেছিল। এই পরিস্থিতিতে এবার মুখ খুললেন স্বয়ং প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার সিপিআইএম–এর মুখপত্র গণশক্তি পত্রিকায় প্রকাশিত হয়েছে তাঁর বক্তব্য।

ঠিক কী বলেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী? পাম অ্যাভিনিউয়ের বাসিন্দা বলেছেন, ‘‌পদ্মভূষণ সম্মান সম্পর্কে আগে জানলেও আমি প্রত্যাখ্যানই করতাম। আগে জানানো হয়েছে কি হয়নি সেটা বিষয় নয়। আমাকে আগে জানানো হলেও আমি এই পুরষ্কার প্রত্যাখ্যান করতাম।’‌ অর্থাৎ বিজেপি যে ব্যাখ্যা দিতে চাইছে, এটা সরাসরি বুদ্ধবাবুর মত নয়। এটা পার্টির মত। এই বিষয়ে আজ পরিষ্কার করে দিলেন নিজের সিদ্ধান্ত।

উল্লেখ্য, যেদিন পদ্মভূষণ পুরষ্কার তাঁকে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল সেদিন বুদ্ধবাবু বিবৃতি দিয়ে জানিয়েছিলেন, পদ্মভূষণ পুরষ্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরষ্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি। এই বিবৃতির পর থেকেই তোলপাড় হয়ে যায় রাজ্য–রাজনীতি।

আজ দলের মুখপত্র গণশক্তি পত্রিকার প্রতিবেদনে লেখা হয়েছে, পদ্মভূষণ প্রত্যাখ্যানের বিষয়টি নিয়ে অনাবশ্যক বিতর্ক ছড়ানো হচ্ছে বুদ্ধদেব ভট্টাচার্যকে জড়িয়ে। পদ্মভূষণ পুরষ্কার প্রত্যাখ্যান করায় বাংলার মানুষ যখন বুদ্ধদেব ভট্টাচার্যকে অভিনন্দন জানাচ্ছেন, তখন কেবল তৃণমূল কংগ্রেস এবং বিজেপি বুদ্ধদেব ভট্টাচার্যের সমালোচনায় নেমেছে। যার প্রেক্ষিতে এই কথা বলেছেন তিনি।

বন্ধ করুন