বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অবশেষে সঙ্কটমুক্ত, সোম বা মঙ্গলবার হাসপাতাল থেকে ছুটি পাবেন বুদ্ধদেব ভট্টাচার্য
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি

অবশেষে সঙ্কটমুক্ত, সোম বা মঙ্গলবার হাসপাতাল থেকে ছুটি পাবেন বুদ্ধদেব ভট্টাচার্য

  • দ্রুত বুদ্ধদেববাবুকে ছুটি দিতে চাইছেন চিকিৎসকরা। কারণ, হাসপাতালে বেশিদিন থাকলে তিনি ফের কোনও রোগে সংক্রমিত হতে পারেন। কোভিডের ভয় তো রয়েছেই। তাঁর কোমর্বিডিটির সমস্যাও রয়েছে।

অবশেষে সঙ্কটমুক্ত পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শুক্রবার তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করেন চিকিৎসকরা। স্ত্রী ও মেয়ের সঙ্গেও তিনি কথা বলেন। শনিবার বুদ্ধদেব ভট্টাচার্যের স্বাস্থ্যের অনেকটাই উন্নতি হয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। আগামী সোম বা মঙ্গলবার তাঁকে হাসপাতাল থেকে ছাড়া হতে পারে বলে উডল্যান্ডস হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে।

চিকিৎসকরা শনিবার জানিয়েছেন, তিনি চিকিৎসায় যে গতিতে সাড়া দিচ্ছেন তাতে আগামী সপ্তাহের সোমবার বা মঙ্গলবার তাঁকে ছুটি দেওয়া হতে পারে। তবে তাঁকে এখনও বাইপ্যাপ ভেন্টিলেটরি সাপোর্টে রাখা হয়েছে। রাইলস টিউবেই তরল জাতীয় খাবার খাওয়ানো হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। তবে তাঁর বিভিন্ন পরীক্ষার রিপোর্ট এদিন ইতিবাচক এসেছে বলেই জানিয়েছেন চিকিৎসকরা।

একইসঙ্গে বুদ্ধদেব ভট্টাচার্যের শরীরে অক্সিজেনের মাত্রা যথেষ্ট রয়েছে। কার্বন ডাই অক্সাইডের পরিমাণও অনেকটা নিয়ন্ত্রিত। তাঁর ক্যাথিটার সরিয়ে দেওয়ার কাজ শুরু হয়েছে। শনিবার সকাল থেকে বুদ্ধদেববাবুর ফিজিওথেরাপিও করানো হচ্ছে। এর পরের ধাপে তাঁকে রাইলস টিউব মুক্ত করা হবে। রবিবার পর্যন্ত চলবে অ্যান্টি বায়োটিক ওষুধগুলি।

দ্রুত বুদ্ধদেববাবুকে ছুটি দিতে চাইছেন চিকিৎসকরা। কারণ, হাসপাতালে বেশিদিন থাকলে তিনি ফের কোনও রোগে সংক্রমিত হতে পারেন। কোভিডের ভয় তো রয়েছেই। তাঁর কোমর্বিডিটির সমস্যাও রয়েছে। শনিবার সকালে বুদ্ধদেব ভট্টাচার্যের মেডিক্যাল বুলেটিনে তাঁর দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক বলেছেন, ‘‌এখন আর সঙ্কটমুক্ত বলব না। আমরা তাঁর ডিসচার্জের পরিকল্পনাও শুরু করেছি। তবে সপ্তাহান্তে তাঁকে ছুটি দেওয়া হবে না। সোমবার বা মঙ্গলবার হাসপাতাল থেকে ছুটি পাবেন বুদ্ধদেব ভট্টাচার্য।’‌

বন্ধ করুন