বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ফরওয়ার্ড ব্লকে পতাকা বিদ্রোহ, ভিক্টর–সহ পাঁচ রাজ্য কমিটির নেতা সাসপেন্ড
আলি ইমরান রামজ ওরফে ভিক্টর।

ফরওয়ার্ড ব্লকে পতাকা বিদ্রোহ, ভিক্টর–সহ পাঁচ রাজ্য কমিটির নেতা সাসপেন্ড

  • বুধবার ফরওয়ার্ড ব্লকের প্রতিষ্ঠা দিবস। সেখানেই পতাকা পরিবর্তন হয়ে নতুন পতাকা আত্মপ্রকাশ হওয়ার কথা। এই নিয়ে এখন বিদ্রোহ চরমে উঠেছে। কাস্তে–হাতুড়ি শ্রমজীবী মানুষের পার্টির আন্তর্জাতিক প্রতীক বলে দাবি ভিক্টর–সহ কিছু নেতার। আবার ফরওয়ার্ড ব্লক নতুন যে পতাকা নিয়ে আসছে তা আজাদ হিন্দ বাহিনীর প্রথম পতাকা।

তুমুল বিদ্রোহের আগুনে জ্বলে উঠল ফরওয়ার্ড ব্লক। বাংলা কমিটিতে নজিরবিহীন বিদ্রোহ দেখা দিয়েছে দলের নতুন পতাকা নিয়ে। রাজ্য নেতৃত্বের একটা অংশ সাংবাদিক সম্মেলন করে পৃথক আজাদ হিন্দ মঞ্চ গড়ে লম্ফমান বাঘ–সহ কাস্তে–হাতুড়ি পতাকা বয়ে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করেন। তাঁদের মধ্যে ছিলেন গোয়ালপোখরের প্রাক্তন বিধায়ক তথা সারা ভারত ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য আলি ইমরান রামজ ওরফে ভিক্টর। এই নিয়ে বিপাকে পড়ে যায় নেতাজির দল। তখন রাতে ভিক্টর–সহ পাঁচ রাজ্য কমিটির নেতাকে সাসপেন্ড করল ফরওয়ার্ড ব্লক।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ দলীয় সূত্রে খবর, ফরওয়ার্ড ব্লক এখন সিদ্ধান্ত নিয়েছে তাদের পতাকা পরিবর্তন করবে। সেখানে লম্ফমান বাঘ থাকলেও মুছে ফেলা হবে কাস্তে–হাতুড়ি। এটাই মেনে নিতে রাজি নয় ভিক্টর সহ কয়েকজন নেতা। এমনকী পতাকার জমির রঙ লালের বদলে হবে তেরঙা (গেরুয়া–সাদা–সবুজ)। এটার বিরুদ্ধে পৃথক মঞ্চ ঘোষণা করলে সাসপেন্ড করা হয় তাঁদের।

দু’‌পক্ষের ঠিক কী বক্তব্য?‌ এই পতাকা পরিবর্তন নিয়ে ভিক্টরদের বক্তব্য, রাজ্য কাউন্সিল বৈঠকে জবরদস্তি পতাকা বদলের সিদ্ধান্ত পাশ করিয়ে নিয়েছেন। রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় এবং পার্টির ক্ষমতাসীন গোষ্ঠী এই কাজ করেছে। পাল্টা রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, ‘‌ভিক্টররা রাজ্য কাউন্সিল বৈঠকে এই নিয়ে টুঁ শব্দটিও করেননি। এখন পার্টির শৃঙ্খলা ভাঙছেন।’‌

উল্লেখ্য, বুধবার ফরওয়ার্ড ব্লকের প্রতিষ্ঠা দিবস। সেখানেই পতাকা পরিবর্তন হয়ে নতুন পতাকা আত্মপ্রকাশ হওয়ার কথা। এই নিয়ে এখন বিদ্রোহ চরমে উঠেছে। কাস্তে–হাতুড়ি শ্রমজীবী মানুষের পার্টির আন্তর্জাতিক প্রতীক বলে দাবি ভিক্টর–সহ কিছু নেতার। আবার ফরওয়ার্ড ব্লক নতুন যে পতাকা নিয়ে আসছে তা আজাদ হিন্দ বাহিনীর প্রথম পতাকা।

বন্ধ করুন