বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার অলআউট খেলল ফরওয়ার্ড ব্লক, দলীয় পতাকা থেকে সরছে কাস্তে–হাতুড়ি
বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক। ছবি সৌজন্য–এএনআই।
বামফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক। ছবি সৌজন্য–এএনআই।

এবার অলআউট খেলল ফরওয়ার্ড ব্লক, দলীয় পতাকা থেকে সরছে কাস্তে–হাতুড়ি

  • আগামী ডিসেম্বর মাসে ভুবনেশ্বর তাদের কাউন্সিল অনুষ্ঠিত হবে।

আর লেজুরবৃত্তি করবে না নেতাজির দল। তাই দলীয় পতাকায় নতুন আঙ্গিক নিয়ে এসে এবার নিজস্ব ভাবধারায় এগোবে তাঁরা। তাই কাস্তে–হাতুড়ি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে সারা ভারত ফরওয়ার্ড ব্লক (ফব)। বরং পরিবর্তে নেতাজি সুভাষচন্দ্র বসু নাগপুরে যে তেরঙা পতাকা তুলেছিলেন, যার মাঝখানে বাঘের ছবি আছে সেই পতাকা ফিরিয়ে আনতে চলেছে বামফ্রন্টের ছোট শরিক। আগামী ডিসেম্বর মাসে ভুবনেশ্বর তাদের কাউন্সিল অনুষ্ঠিত হবে। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হবে বলে সূত্রের খবর।

একুশের নির্বাচনের পর সংযুক্ত মোর্চা নিয়ে সরাসরি বড় শরিক সিপিআইএম–কে ক্ষোভ উগড়ে দিয়েছিল ছোট শরিক ফরওয়ার্ড ব্লক। তা নিয়ে কড়া চিঠি পর্যন্ত দেওয়া হয়েছিল। সংঘাত শুরু সেখান থেকেই। এখন ফরওয়ার্ড ব্লকের যে পতাকা রয়েছে তা পুরোপুরি লাল। লাল পতাকায় রয়েছে বাঘ এবং কাস্তে–হাতুড়ি। এবার সেই লাল রং ছেড়ে দিতে চলেছে ফব। এবার পতাকায় আসছে জাতীয়তাবাদের রং। তাই অনেকে টিপ্পনি কেটে বলছেন, ‘‌ইয়ে লাল রং কব মুঝে ছোড়ে গা’‌।

পর পর নির্বাচনে ভরাডুবি হয়েছে বামেদের। বড় শরিকের একক সিদ্ধান্তে ধাক্কা খেয়েছে তাঁরা। তাই এবার জাতীয়তাবাদকে আঁকড়ে ধরতে চাইছে ফরওয়ার্ড ব্লক। এই খবর চাউর হতেই প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে কি বামফ্রন্ট ছাড়বে ফরওয়ার্ড ব্লক? ‌নাকি বিজেপিকে প্রতিহত করতেই এই ভাবনা? সূত্রের খবর, প্রয়োজনে তাঁরা বামফ্রন্ট ছাড়তেই পারেন।

এই বিষয়ে ফরওয়ার্ড ব্লকের বাংলা কমিটির সম্পাদক নরেণ চট্টোপাধ্যায় বলেন, ‘‌নতুনত্বের দিকে মানুষের বেশি আকর্ষণ থাকে। মানুষের কাছে জাতীয়তাবাদকে তুলে ধরতেই আমাদের এরকম ভাবনা।’‌ তবে আইএসএফ–কে নিয়ে চলতে তারা নারাজ। কোনও আলোচনা ছাড়াই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলে তাদের দাবি। তাই পৃথক মর্যাদা তৈরি করতে তৎপর হয়েছে ফরওয়ার্ড ব্লক বলে মনে করছেন রাজনৈতিক কুশীলবরা।

বন্ধ করুন