বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, জেলাগুলিকে সতর্ক করল নবান্ন
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

রাজ্যে ঝড়-বৃষ্টির পূর্বাভাস, জেলাগুলিকে সতর্ক করল নবান্ন

  • এই পরিস্থিতিতে জেলা প্রশাসনকে দুর্যোগ মোকাবিলায় তৈরি থাকবে বলেছে নবান্ন। কড়া নজর রাখতে বলেছে আবহাওয়ার পূর্বাভাসের দিকে।

লাগাতার দাবদাহের পর রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফর। এই সময়ের মধ্যে বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যেতে পারে কালবৈশাখি। যার জেরে সম্পত্তি ও প্রাণহানির আশঙ্কা রয়েছে। দুর্যোগ মোকাবিলায় তাই আগে থেকে জেলাগুলিকে সতর্ক করল রাজ্য প্রশাসন। জেলাগুলিকে পাঠানো নির্দেশিকায় দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে। 

আগামী ২ – ৬ মে উত্তরবঙ্গের জেলাগুলি ছাড়া দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, নদিয়া ও মু্র্শিদাবাদে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলির ওপর দিয়ে বয়ে যেতে পারে কালবৈশাখি। সঙ্গে বজ্রপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওদিকে এই তিন জেলায় গাছে রয়েছে আম। মাঠ ভর্তি বোরো ধানে। 

এই পরিস্থিতিতে জেলা প্রশাসনকে দুর্যোগ মোকাবিলায় তৈরি থাকবে বলেছে নবান্ন। কড়া নজর রাখতে বলেছে আবহাওয়ার পূর্বাভাসের দিকে। সঙ্গে তৈরি রাখতে বলা হয়েছে কুইক রেসপন্স টিমকে। চালাতে হবে সচেতনতামূলক প্রচার। সমস্ত কাজ করতে বলা হয়েছে করোনাবিধি মেনে। 

সঙ্গে ঝড়বৃষ্টির সময় কাঁচা বাড়ি বা গাছতলায় মানুষকে আশ্রয় নিতে নিষেধ করা হয়েছে। বজ্রপাত থেকে বাঁচতে খোলা জায়গায় থাকতে নিষেধ করা হয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সাধারণ কালবৈশাখি ঝড় হতে পারে। ফলে বিশেষ আতঙ্কের কারণ নেই।

 

বন্ধ করুন